কিভাবে জানবেন কেউ আপনাকে ফেসবুক ফ্রেন্ডলিস্ট থেকে রিমুভ করেছে কিনা? - প্রিয়লেখা

কিভাবে জানবেন কেউ আপনাকে ফেসবুক ফ্রেন্ডলিস্ট থেকে রিমুভ করেছে কিনা?

CIT-Inst
Published: July 24, 2017

বর্তমান যুগ ফেসবুকের যুগ। কারো সাথে বন্ধুত্ব গড়ে তুলতে যেমন ফেসবুক খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ঠিক তেমনি হঠাৎ করে তার সাথে বিবাদে জড়িয়ে পড়লে সে আপনাকে কতোটা অপছন্দ করছে তা জানারও একটি মাধ্যম ফেসবুক। আজকাল শুধু বন্ধুরাই না, ছাত্র-শিক্ষকরাও ব্যক্তিগত ক্ষোভের জায়গা থেকে ফেসবুকের আনফ্রেন্ড অপশনটি খুব ব্যবহার করছেন।

 

কিন্তু ফেসবুকে একটা ফিচারের খুবই অভাব বোধ করি সবসময়, সেটা হচ্ছে বন্ধু তালিকার ভেতরে কে কে আমাকে মুছে দিলো তাদের একটা তালিকা। বিশেষ করে বন্ধু তালিকা অনেক বড় হলে এই ফিচার খুবই জরুরী। যাহোক, ফেসবুক যখন দিচ্ছে না তখন চলুন নিজেরাই ব্যবস্থা করি এরকম একটি সুবিধার।

ফেসবুক বা বিভিন্ন সাইটে আপনার নিজের মত সুবিধা যুক্ত করে নেয়ার আপনাকে ব্যবহার করতে হবে ‘ইউজার স্ক্রিপ্ট’। এই স্ক্রিপ্ট চাইলে আপনি নিজে লিখে নিতে পারেন বা অনলাইন থেকে খুঁজে নিতে পারেন। এরজন্য প্রথমে আপনাকে gracemonkey নামের একটা প্লাগইন সেটাপ করে নিতে হবে। ধাপগুলো লক্ষ করুন-

১) মজিলা ফায়ারফক্সের উপযোগী এডঅনস gracemonkey ডাউনলোড করে নিন, এখান থেকে- এখানে ক্লিক করুন

২) Greasemonkey সেটাপ শেষ হলে ব্রাউজার রিস্টার্ট দিয়ে Greasemonkey এনাবল আছে কিনা নিশ্চিত হয়ে নিন।

৩) এবার Unfriend Finder নামের ইউজারস্ক্রিপ্টটি সেটাপ করে নিন এই লিঙ্ক থেকে – http://userscripts.org/scripts/show/58852

ফেসবুক খুলে দেখুন উপরে ডানদিকে এবং বামদিকে নিচে Unfriends অপশন যুক্ত হয়ে গিয়েছে।

এটি একটি ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্ট যা মূল সাইটের কোন পরিবর্তন না করে শুধুমাত্র ব্যবহারকারীদের কাছে ঐ সাইটকে পরিবর্তন করে দেয়। অনেক মজার মজার সব ইউজারস্ক্রিপ্ট পাওয়া যায় অনলাইনে যেগুলো ব্যবহার করে গোটা ফেসবুক সহ আরো অনেক সাইটের চেহারা বদলে দিতে ও বিভিন্ন সুবিধা যুক্ত করে নিতে পারবেন।