কম খরচে দার্জিলিং-শিলিগুড়ি ট্যুরের খুঁটিনাটি – প্রিয়লেখা

কম খরচে দার্জিলিং-শিলিগুড়ি ট্যুরের খুঁটিনাটি

farzana tasnim
Published: June 21, 2017

ভ্রমণ পিপাসুদের জন্য স্বর্গ হিসেবে পরিচিত দার্জিলিং এবং শিলিগুড়ি কিন্তু বাংলাদেশ থেকে খুব একটা দূরে নয়। বাংলাদেশের আনাচে – কানাচে যদি আপনার ঘোরা শেষ হয়ে যায় তবে এবার ঘুরে আসতে পারেন পার্শ্ববর্তী দেশের বিখ্যাত এই দুটি পর্যটন স্থানে । কম খরচে মন ভরে দার্জিলিং-শিলিগুড়ির প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার বিস্তারিত খোঁজ খবর নিয়েই আমাদের আজকের প্রতিবেদন ।

ট্যুর ডিউরেশনঃ ৪ দিন ৫ রাত

প্রথম রাত

ঢাকা থেকে শিলিগুড়ির উদ্দেশ্যে রউনা দিতে চাইলে প্রথমে আপনাকে উঠতে হবে বুড়িমারির বাসে । সন্ধ্যে ৭.৩০টার বুড়িমারির বাসে উঠে সারা রাতের জার্নির জন্য তৈরি হয়ে নিন ।

প্রথম দিন

ভোর ৬ টার দিকে বুড়িমারিতে পৌঁছে যাবেন । সীমান্তের যাবতীয় নিয়মমাফিক কার্যাবলী শেষ করতে করতে প্রায় সকাল ১০টা বেজে যাবে । বুড়িমারি থেকে শিলিগুড়ি পৌঁছাতে দুপুর হয়ে যাবে । দুপুরের খাওয়া-দাওয়ার পরে রউনা দিন দার্জিলিং এর উদ্দেশ্যে । পুরো সন্ধ্যা সময় পাবেন হিল কুইন দেখার জন্য । আশে পাশে ঘোরাঘুরি করে রাত কাটিয়ে দিন দার্জিলিং এর পাহাড়ের উপরে কোন রিসোর্টে ।

দ্বিতীয় দিন

এই দিনটি পুরোপুরি রাখতে পারেন স্থানীয় দর্শনীয় জায়গাগুলো পরিভ্রমণের জন্য । ভোর ৪ টায় টাইগার হিলে দাঁড়িয়ে কাঞ্চনজঙ্ঘার বিখ্যাত সূর্যোদয় দেখতে ভুলবেন না যেন । পথিমধ্যে ঘুরে আসতে পারেন ঘুম মনেস্ট্রি এবং বাতাসিয়া লুপে । হোটেলে ফিরে এসে নাস্তা খেয়ে বেরিয়ে পড়ুন হিমালয় মাউন্টেনিয়ারিং ইন্সটিটিউট, পিএনজি জুওলজিক্যাল পার্ক, তেনজিং পাহাড়, তিব্বতিদের রিফিউজি ক্যাম্প, চা বাগান, আভা আর্ট গ্যালারি এবং জাপানি মন্দির দেখতে । মোটামুটি এক দিনের মধ্যেই ঘুরে আসতে পারবেন সবগুলো স্পট ।

তৃতীয় দিন

বন্ধুবান্ধব বা পরিবারের সদস্যদের সাথে হৈচৈ করতে করতে ঘুরে আসুন মিরিক পিকনিক স্পট থেকে । সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৫৮০০ ফিট উচ্চতায় অবস্থিত এই পিকনিক স্পটটিকে ঘিরে রেখেছে ঘন জঙ্গল । কৃত্রিম হ্রদ সেমেন্দু, কমলা বাগান, দারুচিনি বাগান দেখতে দেখতে কেটে যাবে সারাটা দিন ।

চতুর্থ দিন

সকালের নাস্তা শেষ করে রউনা দিন শিলিগুড়ির উদ্দেশ্যে । দুপুর ২টার বাসে শিলিগুড়ি থেকে চলে আসুন বুড়িমারি । আবারও সারা রাতের জার্নি শেষে সকালে পৌঁছে যাবেন রাজধানী ঢাকায় ।

অনুসঙ্গ

ঢাকা- শিলিগুড়ি- ঢাকা যাওয়ার জন্য রয়েছে শ্যামলীর এসি বাস ।

অ্যামেজিং ট্যুরস বিডির সাথে এই পুরো প্যাকেজটি পেতে চাইলে খরচ পড়বে প্রায় ১৭০০০ টাকা । থাকা-খাওয়া এবং যাতায়াতের সমস্ত ব্যবস্থা প্যাকেজের অন্তর্ভুক্তও ।

তথ্যসূত্রঃ

http://www.amazingtoursbd.com

.