এ বছরের সেরা কিছু ভিডিও গেমস - প্রিয়লেখা

এ বছরের সেরা কিছু ভিডিও গেমস

চৌধুরী সাহেব
Published: October 4, 2016

 

বছর মাতানো ভিডিও গেম

বছর এখনো শেষ হয়নি, কিন্তু এরইমধ্যে বিশ্বজুড়ে আলোচিত হয়েছে কয়েক ডজন ভিডিও গেম। তাই চলতি বছরের অর্ধেকেরও বেশী সময়ে মুক্তি পাওয়া এবং বিশ্বের সব প্রান্তের গেমারদের কাছে সমাদৃত ও জনপ্রিয় ১০টি ভিডিও গেমের খবর জেনে নিন, বাংলানিউজের এই প্রতিবেদন থেকে।

উল্লেখ্য, এই পর্বে শুধু কম্পিউটার, এক্সবক্স ওয়ান আর কনসোল নির্ভর গেমের খবর দিচ্ছি। মোবাইল নির্ভর গেমের খবর থাকছে পরের পর্বে।

পনি আইল্যান্ড:
২০১৬ সালের ১৪ জানুয়ারি মুক্তি পেয়েছে ভিডিও গেমটি। কম্পিউটার উপযোগী এই গেমের নির্মাতা ডেনিয়েল মুলিনস। অ্যাকশন-অ্যাডভেঞ্চার নির্ভর গেমটিতে রয়েছে বেশ কয়েকটি ধাপ, ছোট্টো শাবকের ভূমিকায় থেকে আপনাকে খেলতে হবে গেমটি।

অ্যামলিচিয়ুড:
গেম কনসোল প্লেস্টেশন ৪ নির্ভর এই গেমটির নির্মাতা প্রতিষ্ঠানের নাম হারমোনিক্স। এটি মুক্তি পায় ৫ জানুয়ারি। সাইফাই আবহে নির্মিত গেমটিতে আপনাকে বিভিন্ন বাঁধা ডিঙ্গিয়ে পয়েন্ট অর্জন করতে করতে সামনে এগিয়ে যেতে হবে।

দ্যাট ড্রাগন, ক্যান্সার:
কম্পিউটার এবং ম্যাক প্লাটফর্মের এই গেমের নির্মাতা ন্যূমিরাস গেমস। এটি একটি গল্প নির্ভর গেম, তাই গেমটি খেলতে গেমারদেরকে অবশ্যই বুদ্ধি খরচ করতে হবে। এছাড়া পুরো গেমটিতে সন্তানদের প্রতি বাবা-মার ভালোবাসার দিকটিও যখেষ্ট গুরুত্ব দিয়ে ফুটিয়ে তোলা হয়েছে।

অক্সেনফ্রী:
এক্সবক্স এবং কম্পিউটারে খেলার গেমটির নির্মাতা প্রতিষ্ঠানের নাম নাইট স্কুল স্টুডিও। কয়েকজন তরুণের অভিযাত্রা নিয়ে অতি প্রাকৃতিক ঘটনার মধ্যে দিয়ে এগিয়ে চলে অক্সেনফ্রী। এতে উপস্থাপিত চরিত্রগুলোর মধ্যে বলা সংলাপ এর বিশেষত্ব। ফলে গেমটি বেশ বাস্তবসম্মতভাবে উপভোগ্য হয়।

দ্য উইটনেস:
এই গেমটি প্লে স্টেশন ৪ এবং কম্পিউটারে খেলা যাবে। গেম নির্মাতা প্রতিষ্ঠান থেকলা ইনকর্পোরেশনের এই দু:সাহসিক অভিযাত্রা নির্ভর গেমটি খেলতে হলে আপনাকে যথেষ্ট বুদ্ধি দিয়ে এগিয়ে যেতে হবে।

এক্সকম-২:
নির্মাতা প্রতিষ্ঠান ফিরাক্সেস এক্সকম-২ খেলা যাবে শুধু কম্পিউটারে। সাই-ফাই ভিত্তিক এই গেমের গল্প রচিত হয়েছে অনেকটা সিনেমেটিক স্টাইলে। যেখানে দেশ রক্ষায় প্রযুক্তি বান্ধব সৈন্যরা তাদের সর্বশক্তি নিয়োগ করে।

আনৠাভেল:
এটি মুলত প্লে-স্টেশন ৪ এবং এক্সবক্স ওয়ান নির্ভর গেম। গেমটির নির্মাতা প্রতিষ্ঠান কোল্ডউড ইন্টারঅ্যাকটিভ। পদার্থ বিজ্ঞান আর উলের সূতার ভিন্ন ব্যবহার বৈশিষ্ট্যের এই গেমটি গেমারদেরকে দেবে অনন্য আনন্দ।

ফায়ারওয়াচ:
প্লে-স্টেশন ৪ এবং কম্পিউটারে খেলা যাবে এটি, নির্মাতা প্রতিষ্ঠান ক্যাম্পো স্যান্টো। গল্প নির্ভর এই গেমটিতে আপনি হারিয়ে যাবেন গহীন আর অদ্ভূত এক অরণ্যে। সাথে থাকবে শুধু একটি ওয়াকিটকি, ওটার সাহায্য আপনাকে ফিরে আসতে হবে নিজ গন্তব্যে।

স্টিট ফাইটার ভি:
কম্পিউটার আর প্লে স্টেশন উপযোগী গেমটি নির্মান করেছেন ক্যাপকম। গেমটির নাম শুনেই বোঝা যাচ্ছে এটি একটি মারমারির গেম। যেখানে আপনাকে প্রতিপক্ষে একজনের বিরুদ্ধে লড়াই করে জিততে হবে।

ফারক্রাই প্রিমাল:
এক্সবক্স ওয়ান, প্লে স্টেশন এবং কম্পিউটারে খেলা যায় ফারক্রাই প্রিমাল। গেমটির নির্মাতা উবিসফট। গেমটিতে জঙ্গলবাসী আদি মানবের ভূমিকায় আপনি হবেন প্রতিশোধ পরায়ন। কারণ আপনার সকল স্বজনদেরকে খুন করা হয়েছে আপনার চোখোর সামনে। তাই প্রতিশোধ তো নিতেই হবে?

অসাধারণ গল্প, চরিত্র, সংলাপ এবং প্রযুক্তির মিশেল সবকিছু মিলিয়ে যেন গেমগুলোর আবহ সত্যিই জীবন্ত মনে হবে।

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম প্রকাশিত