এক নজরে দেখে নিন ফিফা ’১৮ এর সেরা দশ খেলোয়াড়, শীর্ষে রোনালদো - প্রিয়লেখা

এক নজরে দেখে নিন ফিফা ’১৮ এর সেরা দশ খেলোয়াড়, শীর্ষে রোনালদো

Sanjoy Basak Partha
Published: September 16, 2017

গত মৌসুমে সবদিক থেকেই লিওনেল মেসির চেয়ে এগিয়ে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। মাঠের মত এবার ভিডিও গেমেও মেসিকে পেছনে ফেললেন পর্তুগীজ যুবরাজ। ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে সবার উপরে আছেন তিনি। এবার দেখে নিন সেরা দশে জায়গা পেয়েছেন আর কারা কারা।

১০) গঞ্জালো হিগুয়েইন-জুভেন্টাস

প্রথম মৌসুমে তুরিনের ওল্ড লেডিদের হয়ে ৩২ গোল করেছিলেন এই আর্জেন্টাইন স্ট্রাইকার। সেই সুবাদে ফিফায় রেটিং পয়েন্ট বেড়েছে এক, ৮৯ থেকে বেড়ে এবার ৯০ পয়েন্ট এই স্ট্রাইকারের। সেরা দশে থাকা তৃতীয় সেরা নাম্বার নাইন হিগুয়েইন।

৯) টনি ক্রুস- রিয়াল মাদ্রিদ

রিয়ালের টানা দ্বিতীয় চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জয়ের পথে টনি ক্রুসের অবদান স্বীকার করবেন না এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। দারুণ এক মৌসুম কাটানোর পুরষ্কার ক্রুস পেয়েছেন ফিফা ১৮ তেও। আগের বারের ৮৮ থেকে বেড়ে এবার ৯০ রেটিং পয়েন্ট এই জার্মান মিডফিল্ডারের।

৮) ইডেন হ্যাজার্ড- চেলসি

ফিফার গত ভার্শনে রেটিং অনুযায়ী প্রিমিয়ার লীগের সেরা খেলোয়াড় ছিলেন ইব্রাহিমোভিচ। এবার সেই আসন পেয়েছেন চেলসির ইডেন হ্যাজার্ড। গত মৌসুমে চেলসির লীগ জয়ের পথে বড় অবদান রাখা হ্যাজার্ড ১ পয়েন্ট বেড়ে ৯০ পয়েন্ট নিয়ে আছেন ৮ নম্বরে।

৭) সার্জিও রামোস- রিয়াল মাদ্রিদ

রামোসও ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছেন ৯০ পয়েন্টে। বায়ার্নের জেরোম বোয়াটেংকে ছাড়িয়ে রামোসই তাই ফিফা ১৮ এর সেরা ডিফেন্ডার।

৬) রবার্ট লেভানডোস্কি- বায়ার্ন মিউনিখ

গত মৌসুমে লেভার পায়ে যেন গোলের বান এসেছিল। ৪৭ ম্যাচ খেলে করেছিলেন ৪৩ গোল। এত গোলের সুবাদে তার রেটিং পয়েন্ট ৯০ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯১। একদম নিখাদ সেন্টার ফরোয়ার্ডদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রেটিং পয়েন্ট বায়ার্নের এই পোলিশ স্ট্রাইকারের।

৫) ম্যানুয়েল নয়্যার- বায়ার্ন মিউনিখ

গত ভার্শনের মত এই ভার্শনেও নিজের পয়েন্ট এবং অবস্থান ধরে রেখেছেন এই সময়ের সেরা গোলকিপার নয়্যার। ৯২ রেটিং পয়েন্ট নিয়ে ফিফার সেরা গোলকিপার তিনি। ৯০ পয়েন্ট নিয়ে তার সবচেয়ে কাছাকাছি আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ডেভিড ডি গেয়া।

৪) লুইস সুয়ারেজ- বার্সেলোনা

২০১৫-১৬ তে যেরকম বিধ্বংসী রূপে ধরা দিয়েছিলেন, গত মৌসুমটা ঠিক সেরকম কাটেনি লুইস সুয়ারেজের। তারপরেও ৯২ রেটিং পয়েন্ট নিয়ে ফিফা ১৮’র সেরা নাম্বার নাইন এই উরুগুইয়ানই।

৩) নেইমার- পিএসজি

৯২ রেটিং নিয়ে নেইমার আছেন তিন নম্বরে। তবে একদিক থেকে বাকি সবার চেয়ে নেইমার অনন্য। ‘উইক ফুট’ ও ‘স্কিল মুভস’ এই দুই ক্যাটাগরিতেই ফাইভ স্টার পাওয়া একমাত্র ফুটবলার নেইমার, মেসি ও রোনালদোও যা পাননি। গতিতে নেইমারকে ফিফা রেটিং দিয়েছে ৯২, যেটিও কিনা মেসি রোনালদোর চেয়ে বেশি। মেসি-রোনালদো পরবর্তী যুগে যে নেইমারই রাজ করতে চলেছেন, তার একটা প্রচ্ছন্ন প্রমাণও বোধহয় এটি!

২) লিওনেল মেসি– বার্সেলোনা

গতবারের মত এবারো দুইয়ে থেকেই সন্তুষ্ট থাকতে হচ্ছে মেসিকে। ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে আছেন লিওনেল মেসি। ড্রিবলিংয়ে সবচেয়ে বেশি ৯৫ রেটিং পয়েন্ট এই ড্রিবলিং মাস্টারের। তবে এক পয়েন্টে পিছনে পরে গেছেন এবারের কভার স্টার রোনালদোর।

১) ক্রিশ্চিয়ানো রোনালদো- রিয়াল মাদ্রিদ

এমনি এমনি তো আর গত মৌসুমকে রোনালদোর সেরা মৌসুম বলা হচ্ছে না! পঞ্চম ব্যালন ডি অর জিতবেন সেই সম্ভাবনা সবচেয়ে বেশি, জায়গা পেয়েছেন এবারের ফিফার কভারেও। ৯৪ পয়েন্ট নিয়ে এবারেও তালিকার শীর্ষে আছেন এই পর্তুগীজই।

গোল ডট কম অবলম্বনে