একটি রোহিত শর্মাময় রেকর্ডের রাত - প্রিয়লেখা

একটি রোহিত শর্মাময় রেকর্ডের রাত

Sanjoy Basak Partha
Published: December 22, 2017

স্বপ্নের সপ্তাহ বোধহয় একেই বলে! বিরাট কোহলির ছুটিতে ওয়ানডে ও টি-২০ দলের অধিনায়কত্ব পেয়েছিলেন। ছোট্ট এই অধিনায়কত্ব পর্বটাকে যে এভাবে রাঙিয়ে রাখবেন, রোহিত শর্মা নিজেও বোধহয় এতটা ভাবেননি! মাত্র এক সপ্তাহের ব্যবধানে দুই দুইটি বিশ্বরেকর্ডের মালিক এখন রোহিত। মোহালির ডাবল সেঞ্চুরির পর এবার রেকর্ডের সাক্ষী হল ইন্দোর। মাত্র ৩৫ বলে সেঞ্চুরি করে ডেভিড মিলারের দ্রুততম আন্তর্জাতিক টি-২০ সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসিয়েছেন সময়ের অন্যতম সেরা এই ওপেনার। রোহিতের উন্মত্ত ব্যাটিংয়ে রেকর্ডের ফুলঝুরি ছুটেছে ইন্দোরে। সে সমস্ত রেকর্ড নিয়েই প্রিয়লেখার আয়োজন।

  • ডেভিড মিলারের সাথে যৌথভাবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির মালিক এখন রোহিত শর্মা। ভারতীয়দের মধ্যে এর আগে দ্রুততম আন্তর্জাতিক টি-২০ সেঞ্চুরি ছিল লোকেশ রাহুলের, গত বছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৬ বলে সেঞ্চুরি করেছিলেন রাহুল।
  • সব ধরণের টি-২০ ক্রিকেট মিলিয়েই এটি যৌথভাবে ৩য় দ্রুততম সেঞ্চুরি। ক্রিস গেইলের করা ৩০ বলে সেঞ্চুরির রেকর্ড অক্ষত আছে এখনো। এছাড়া ৩৪ বলে সেঞ্চুরি আছে অ্যান্ড্রু সাইমন্ডসের। এর আগে ২০১০ আইপিএলে ৩৭ বলে সেঞ্চুরি ছিল ইউসুফ পাঠানের, ভারতীয়দের মধ্যে যা দ্রুততম টি-২০ সেঞ্চুরি ছিল।
  • ২ টি করে আন্তর্জাতিক টি-২০ সেঞ্চুরি পাওয়া ৫ম ব্যাটসম্যান হলেন রোহিত। রোহিত ছাড়া ক্রিস গেইল, এভিন লুইস, ব্রেন্ডন ম্যাককালাম ও কলিন মানরোর আছে দুইটি করে আন্তর্জাতিক টি-২০ সেঞ্চুরি। সবমিলিয়ে এটি রোহিতের ৪র্থ টি-২০ সেঞ্চুরি, ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে বিরাট কোহলির আর কেবল ৪ টি টি-২০ সেঞ্চুরি রয়েছে। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে লোকেশ রাহুল আর সুরেশ রায়নারই কেবল আন্তর্জাতিক টি-২০ সেঞ্চুরি রয়েছে, দুজনেরই একটি করে।
  • আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে কোন ভারতীয়র হয়ে সর্বোচ্চ ইনিংসের মালিক এখন রোহিত। রাহুলের ১১০ রানের ইনিংস ছাপিয়ে রোহিতের ১১৮ই এখন সর্বোচ্চ। উইকেটের অপর প্রান্তে দাঁড়িয়েই নিজের রেকর্ড ভেঙ্গে যেতে দেখেছেন রাহুল।
  • কোন অধিনায়কের পক্ষে ৩য় সর্বোচ্চ ব্যক্তিগত টি-২০ ইনিংস এটি। এর আগে শেন ওয়াটসন ২০১৬ সালে সিডনিতে ভারতের বিপক্ষে করেছিলেন ১২৪, আর ২০১৫ সালে জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১১৯ করেছিলেন ফ্যাফ ডু প্লেসি।
  • ৪৩ বলের ইনিংসে ১০ টি ছক্কা মেরেছেন রোহিত, কোন ভারতীয়র পক্ষে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড। এর আগে দুইবার সাত ছক্কা মারার রেকর্ড ছিল যুবরাজ সিংয়ের, ২০০৭ সালে ডারবানে ইংল্যান্ডের বিপক্ষে ও ২০১২ সালে আহমেদাবাদে পাকিস্তানের বিপক্ষে। মজার ব্যাপার হল, এতদিন ধরে টিকে থাকা যুবরাজের রেকর্ড আজ একদিনেই ভেঙ্গেছে দুইবার। রোহিতের পর রাহুলও মেরেছেন ৮ টি ছক্কা।

  • ১১৮ রানের ইনিংসের ১০৮ রানই রোহিত তুলেছেন বাউন্ডারি মেরে (১২ চার, ১০ ছয়), অর্থাৎ পুরো ইনিংসের ৯১.৫২% রানই তাঁর এসেছে বাউণ্ডারিতে। ৭৫ কিংবা তার বেশি রানের ইনিংসের ক্ষেত্রে এটি রেকর্ড। এর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে ৮৯ রানের ইনিংসের ৭৮ রানই মোহাম্মদ নবী তুলেছিলেন বাউন্ডারি থেকে, যা মোট রানের ৮৭.৬৪%।
  • এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ ছয়ের রেকর্ড নতুন করে লিখলেন রোহিত। আজকের ১০ টি নিয়ে এই বছর মোট ৬৪ টি ছয় মেরেছেন তিনি আন্তর্জাতিক ক্রিকেটে (টেস্টে ৩ টি, ওয়ানডেতে ৪৬ টি, টি-২০ তে ১৫ টি)। এক বছরে এতগুলো ছয় আন্তর্জাতিক ক্রিকেটে এর আগে কেউ মারেননি। রোহিত ভেঙ্গেছেন ডি ভিলিয়ার্সের রেকর্ড। ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৬৩ টি ছয় মেরেছিলেন এবি।
  • ভারতীয় ইনিংসের দ্বাদশ ওভারের দ্বিতীয় বলেই সেঞ্চুরির দেখা পেয়েছেন রোহিত। আর কোন ব্যাটসম্যান এত তাড়াতাড়ি সেঞ্চুরি পর্যন্ত পৌঁছাতে পারেননি। রিচার্ড লেভি ও মোহাম্মদ শাহজাদ পৌঁছেছিলেন ১৩.২ ওভারে।
  • টি-২০ তে এক ইনিংসে যুগ্মভাবে দ্বিতীয় সর্বোচ্চ রান করেছে ভারত। মাত্র ৩ রানের জন্য ছুঁতে পারেনি বিশ্বরেকর্ড। গত বছর পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে ২৬৩ রান তুলেছিল অস্ট্রেলিয়া।

  • ভারতীয় ইনিংসে মোট ২১ টি ছয় মেরেছেন ব্যাটসম্যানেরা, টি-২০ তে এক ইনিংসে সর্বোচ্চ ছয়ের রেকর্ড। এর আগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, রংপুর রাইডার্স ও ওয়েস্ট ইন্ডিজ এক ইনিংসে ২১ টি ছয় মেরেছিল।
  • ২৬০ রানের মধ্যে ২১০ রানই ভারত তুলেছে বাউন্ডারি থেকে। এক ইনিংসে বাউন্ডারি থেকে সর্বোচ্চ রান তোলার ক্ষেত্রে এটি যুগ্ম রেকর্ড। ভারতীয় ব্যাটসম্যানেরা ২১ চার ও ২১ টি ছয়ের মার মেরেছেন। এর আগে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুও ২১ টি চার ও ২১ টি ছয় মেরেছিল।

ক্রিকইনফো ও ক্রিকবাজ অবলম্বনে