ইসলাম ধর্ম গ্রহণ করেছেন যেসব বলিউড সেলিব্রেটিরা - প্রিয়লেখা

ইসলাম ধর্ম গ্রহণ করেছেন যেসব বলিউড সেলিব্রেটিরা

Sanjoy Basak Partha
Published: September 22, 2017

তারকাদের ইসলাম ধর্ম গ্রহণের ঘটনা নতুন কিছু নয়। বলিউড সেলিব্রেটিদের মধ্যেও অনেকে নিজ ধর্ম ছেড়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। সেরকমই কিছু তারকার কথা থাকছে আজ প্রিয়লেখায়।

ইউভান শঙ্কর রাজা

ইউভান শঙ্কর রাজা ভারতের কনিষ্ঠতম মিউজিক কম্পোজার। হিন্দু পরিবারে জন্মগ্রহণ করলেও তিনি ইসলাম ধর্ম গ্রহণের সিদ্ধান্ত নিয়েছিলেন। টাইমস অফ ইন্ডিয়াকে দেয়া সাক্ষাৎকারে শঙ্কর বলেছিলেন, তার বাবা এতই কুসংস্কারাচ্ছন্ন ছিলেন যে বাসায় একটা গ্লাস ভাঙলেও তিনি পন্ডিত ডেকে নিয়ে আসতেন। ইসলাম গ্রহণের কারণ সম্পর্কে তিনি বলেছিলেন, তিনি কোরআনে শান্তি খুঁজে পেয়েছিলেন। ইসলাম ধর্মের প্রতি তার প্রথম আকর্ষণ আসে তার মায়ের মৃত্যুর পর, যখন তিনি খুব একা হয়ে পরেছিলেন তখন। ওইসময় তিনি তার এক বন্ধুর সংস্পর্শে আসেন যিনি খুব সম্প্রতিই মক্কা ভ্রমণ করে এসেছিলেন। ওই বন্ধুটি শঙ্করকে একটি জায়নামাজ দেন। শঙ্কর জায়নামাজে বসে নিয়মিত নামাজ পড়তে আরম্ভ করেন। ধীরে ধীরে ইসলাম ধর্মের নিয়ম কানুন মানতে শুরু করেন তিনি। তারপর ২০১৪ সালের জানুয়ারিতে ধর্মান্তরিত হওয়ার ব্যাপারে পাকাপাকি সিদ্ধান্ত নেন। তবে তার সবচেয়ে বাধা ছিল তার বাবাকে এই কথাটা জানানো। শঙ্কর বিশ্বাস করেন তার ইসলাম ধর্ম গ্রহণে তার মা পরোক্ষভাবে অনুপ্রেরণা জুগিয়েছেন। তিনি নিজেই বলেছেন, ‘শুনতে অদ্ভুত লাগতে পারে, কিন্তু আমার মনে হত আমার মা আমার হাত ধরে বলছে, ইউভান, তুমি একা আছ, আমি চাই তুমি ইসলাম নামক গাছের নিচে এসে দাঁড়াও’।

ধর্মেন্দ্র

বলিউডের ইতিহাসেরই অন্যতম ক্যারিশম্যাটিক নায়ক ছিলেন ধর্মেন্দ্র (ধরম সিং দেওল)। ড্যাশিং এই অভিনেতা ১৯৭৯ সালে ইসলাম গ্রহণ করেন। তবে তার কারণটা ছিল একটু ভিন্ন। প্রকাশ কৌরের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ থাকা অবস্থায় ধর্মেন্দ্র অভিনেত্রী হেমা মালিনীর প্রেমে পড়েন। তিনি তার স্ত্রীকে ডিভোর্স দিতে চাননি, আবার হেমাকেও বিয়ে করতে চেয়েছিলেন। কিন্তু হিন্দু বিবাহ আইন মতে আগের স্ত্রী থাকা অবস্থায় তিনি দ্বিতীয় বিয়ে করতে পারতেন না। তাই তিনি ইসলাম গ্রহণ করেন এবং হেমাকে বিয়ে করেন। তখন থেকেই তিনি দুটো আলাদা পরিবার নিয়ে চলতেন। তার এই দ্বিতীয় বিয়ে নিয়ে প্রচুর বিতর্ক হয়েছে বলিউডে।

শর্মিলা ঠাকুর

২০১৩ সালে ভারত সরকারের পদ্মবিভূষণ খেতাব পাওয়া অভিনেত্রী শর্মিলা ঠাকুরও ইসলাম গ্রহণ করেছিলেন। ভারতীয় জাতীয় দলের সাবেক অধিনায়ক মনসুর আলী খান পতৌদির প্রেমে পড়ে ইসলাম গ্রহণ করেন শর্মিলা। বিয়ের পর তিনি আয়েশা বেগম নাম গ্রহণ করেন। শর্মিলা-মনসুর দম্পতির তিন সন্তান হয়েছিল পরে- সাইফ আলী খান, সাবা আলী খান ও সোহা আলী খান।

এ.আর.রহমান

জনপ্রিয় মিউজিক কম্পোজার এ.আর.রহমান জন্মসূত্রে হিন্দু ছিলেন। তার পারিবারিক নাম ছিল এ.এস দিলীপ কুমার। পরবর্তীতে ইসলাম গ্রহণ করে তিনি আল্লা রাখা রহমান নাম ধারণ করেন। তার ছোট বোন একবার মারাত্মক অসুস্থ হয়ে পড়লে কাদিরি ইসলামের বিশ্বাস ও মূল্যবোধ দ্বারা তিনি প্রভাবিত হন। এ.আর রহমানের মা ও বিয়ের আগে ইসলাম ধর্মের অনুসারী ছিলেন।

অমৃতা সিং

জন্মসূত্রে অমৃতা ছিলেন শিখ ধর্মাবলম্বী। ১৯৮৩ সালে ‘বেতাব’ সিনেমা দিয়ে বলিউডে অভিষেক হওয়া অমৃতা ‘সানি’, ‘মর্দ’, ‘সাহেব’ এর মত হিট ছবি উপহার দিয়েছেন। অভিনেতা সাইফ আলী খানের সাথে বিয়ে হওয়ার আগে তিনি ইসলাম ধর্মে দীক্ষিত হন। ১৩ বছর সংসার করার পর ২০০৪ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয়।

(টাইমস অফ ইন্ডিয়া অবলম্বনে)