ইন্সটাগ্রামের ১০ টি Tips & Tricks :) - প্রিয়লেখা

ইন্সটাগ্রামের ১০ টি Tips & Tricks :)

Naseeb Ur Rahman
Published: August 4, 2017

ফটো শেয়ারিং  এর বেশ জনপ্রিয় একটি মাধ্যম হচ্ছে ইন্সটাগ্রাম। আমি তো মজা করে একে ডিজিটাল ডায়রিও বলে থাকি। সাম্প্রতিক সময়ে ইন্সটাগ্রামে বেশ কিছু আপডেট এসেছে, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ইন্সটাগ্রাম ভিডিও। ব্যবহারকারী যত বাড়বে, আপডেট তো আসতেই থাকবে। আজ আপনাদের জন্য নিয়ে এসেছি এমন কিছু জানা-অজানার ইন্সটাগ্রাম টিপস অ্যান্ড ট্রিক্স। আপনি জানতে চাইতেই পারেনঃ-

  • ইন্সটাগ্রামে কিভাবে ছবি এডিট  করবেন ছবি পোস্ট না করে?
  • ইন্সটাগ্রামের অটোমেটিক্যালি প্রি-লোডেড ভিডিও কিভাবে বন্ধ করবেন?
  • বিরক্তিকর বন্ধু আর আত্মীয়ের ছবি , মেসেজ, ব্লক কিভাবে করবেন?

চলুন তাহলে শুরু করা যাকঃ-

নির্দিষ্ট কাউকে ছবি পাঠানঃ

আপনি আপনার ইন্সটাগ্রাম ফিডে ছবি যদি পাবলিক করতে না চান, এবং চান শুধু কাছের কিছু মানুষ অথবা নির্দিষ্ট কেউ আপনার ছবিটি দেখতে পাক, তবে ব্যবহার করতে পারেন Direct অপশনটি। এই অপশন ব্যবহার করে আপনি আপনার ছবিটি চাইলেই নির্দিষ্ট ১৫ জন মানুষ কে পাঠাতে পারবেন। তারা চাইলেই ছবিতে মন্তব্য করতে পারবেন । এই পদ্ধতির সবচেয়ে বড় সুবিধা হচ্ছে আপনি যে ছবি টি শেয়ার করবেন তা সার্চ করে খুঁজে পাওয়া যাবে না এবং আপনি চাইলেই ডিলিট করতে পারবেন। এটা আপনার প্রাইভেসির জন্য সবচেয়ে বড় সুবিধা হইতে পারে। এবং আপনি অনেক অনাকাঙ্খিত ঘটনার হাত থেকে রক্ষা পাবেন।

 

ইন্সটাগ্রাম Direct ব্যবহার করতে যখন আপনি “Share To” পেজে আছেন তখন সিলেক্ট করুন Direct। এই অপশনটি আপনি পেজ এর উপরে “follower” এর পাশে খুঁজে পাবেন। এবার আপনি যাদের ছবি পাঠাবেন তাদের নামের পাশের বৃত্ত টি সিলেক্ট ও করতে পারেন আবার চাইলে তাদের নাম To এর পাশের ফাকা জায়গায় টাইপ ও করতে পারেন। তারপর খালি সেন্ড বাটনে চাপ দিলেই আপনার কাঙ্খিত মানুষরাই শুধু দেখতে পাবে আপনার ছবি।

বিরক্তিকর মেসেজ উপেক্ষা করুনঃ

আপনার যদি অতি উৎসাহী কোন বন্ধু বান্ধব থাকেন যে সেকেন্ডে সেকেন্ডে মিনিটে মিনিটে ছবি পোস্ট করেন,কোথায়

ঘুরছেন, কোথায় খাচ্ছেন তবে আপনি জেনে হোক বা নিজের অজান্তে কিছুটা বিরক্ত তো হতেই পারেন। কিন্তু হয়তো তার সাথে আপনার সম্পর্কটাই এমন যে চাইলেও তাকে ব্লক দিতে পারছেন না। তাহলে তাকে ব্লক না দিয়ে বরং সেই ব্যবস্থা করুন যেন তার পোস্ট আপনাকে দেখতে না হয়।

এই ট্রিক্স খাটাতে আপনি হোম পেজের উপরের ডানদিকে ট্রে আইকনে যান। সমান্তরাল তিনটি ডট বাটন (আইফোন এর ক্ষেত্রে ) বা লম্বালম্বি তিনটি ডট বাটন (অ্যান্ড্রয়েড এর ক্ষেত্রে) ট্যাপ করুন। এবার সিলেক্ট করুন “ Ignore all posts from this user.”

আপনাকে ট্যাগ করা ছবিটি লুকিয়ে বা মুছে ফেলুনঃ

অনেক সময় অনাকাঙ্খিত ঘটনা ঘটে যেতে পারে একটি ছবিকে কেন্দ্র করে। যেমন আপনি ব্যক্তিগত কোন অনুষ্ঠানে গিয়েছেন ও সেখনে কিছু ছবি তুলেছেন যা আপনি চান না নির্ধারিত  মানুষের বাইরে অন্য কেউ দেখুক। কিন্তু আপনার অজান্তে  কেউ আপনাকে ছবিটি ট্যাগ করলো। ফলাফলে আপনার ছবিটি আপনার প্রোফাইল পেজে সবাই দেখতে পেলো,সাময়িক সময়ের জন্য আপনি হয়ে গেলেন বিব্রত।

এই ধরনের অনাকাঙ্খিত ঘটনা এড়িয়ে যেতে আপনার ট্যাগযুক্ত ফটো লুকানোর জন্য, ছবিটি প্রেস করুন। এতে আপনার ছবিতে Instagram হ্যান্ডেল প্রদর্শিত হবে।  হ্যান্ডেল টিতে চাপ দিলে একটি  পপ আপ মেনু ওপেন হবে,সেখানে সিলেক্ট করুন “Hide from my profile”  যদি আপনি কারো ছবিতে  ট্যাগ হতে না চান , তবে More অপশনে গিয়ে সিলেক্ট করুন “Remove Me from photo” ।

আপনি যদি আপনার ট্যাগযুক্ত ফটোগুলি এক এক করে চেক করতে চান, তবে আপনি প্রথমে আপনার সেটিংস এ গিয়ে “Review First “ অপশন টি সেট করুন । এই অপশন টি সেট করতে ‘Photos of you’ অপশনে যান, উপরের ডান কোণে সেটিংস এ যান এবং ‘Add Manually’’ অপশন টি সিলেক্ট করুন।এর ফলে যে কেউ আপনাকে ছবি ট্যাগ করুক না কেন আপনি ইচ্ছে হলে সেটা পোস্ট করবেন অথবা লুকিয়ে না হয় মুছে ফেলবেন।ইচ্ছে আপনার।

ইন্সটাগ্রামে পোষ্ট না করেই ফিল্টার করুন আপনার ছবিঃ

 

আপনি একটি ছবি তুলেছেন, এডিট করেছেন ইন্সটাগ্রামের ফিল্টার ব্যবহার করে, ,তবে চাইছেন না ছবিটি ইন্সটাগ্রামে শেয়ার করতে। কোন চিন্তা নেই। আপনার ফোনের এয়ারপ্লেন মোড এর সহায়তায় আপনার আপনার ফিল্টার করা ছবিটি পোস্ট না করেও সেভ করে রাখতে পারেন।

কিভাবে? খাটান ছোট্ট একটি ট্রিক। আপনার ছবিটি তুলে বা আপলোড করে, ইন্সটাগ্রামে এডিট করুন। তারপর আপনার ইন্সটাগ্রাম অ্যাপসটি মিনিমাইজ করুন। এবার আপনার ফোনের এয়ারপ্লেন মোড অন করুন। তারপর ইন্সটাগ্রামে আপনার ছবি শেয়ার করুন। তখন আপনি দেখবেন অ্যাকটিভ ইন্টারনেট কানেকশন না থাকায় আপনার ‘ Sharing Failled’ দেখাবে। এবার আপনার শেয়ার করতে না পারা ছবিটি ডিলিট করে ফেলুন। না চিন্তা করবেন না, ছবিটি আপনি হারাচ্ছেন না। ছবিটি পৌঁছে যাবে আপনার ক্যামেরা রোল অথবা ফটো গ্যালারী তে। তাহলে পেয়ে গেলেন তো ফিল্টারড ছবি।

Geo Tag মুছে ফেলাঃ


Geo Tag আপনার ফোন থেকে জিপিএস ডেটা সংগ্রহ ও সংরক্ষন করে। আপনি যেখানেই ছবি তুলুন না কেন আপনার ছবির লোকেশন ফটোম্যাপে দেখায় Geo Tag। এখন যদি এমন হয় যে আপনার ছবির লোকেশন আপনি ফটো ম্যাপে দেখাতে চাইছেন না। তাহলে ছবিটি সিলেক্ট করে উপরে ডানদিকে গিয়ে এডিট অপশন সিলেক্ট করে সেখান থেকে ‘Remove Geo Tag’ আপনি ইচ্ছে অনুসারে যে কোন ছবি থেকে Geo Tag মুছে ফেলতে পারবেন।

 

তবে মনে রাখবেন একবার Geo Tag মুছে ফেললে তা পুনরায় সিলেক্ট করতে কিন্তু পারবেন না। অনেক সময় কোথায় আপনার লাস্ট লোকেশন তা জানা নিরাপত্তার কারন হয়ে দাঁড়ায়। এর চেয়ে আপনি যদি চান কোন ছবি ফটো ম্যাপে না দেখাক তাইলে ছবির রিভিউ অপশনে গিয়ে চাইলে ছবিতে কোন লোকেশন ব্যবহার করা থেকে বিরত থাকুন।

কোন পোস্ট করার পরে #হ্যাশ ট্যাগ ব্যবহার করুনঃ

আপনি কি ইন্সটাগ্রামে আপনার ছবি পোস্ট করেছেন কিন্তু হ্যাশ ট্যাগ দিতে ভুলে গিয়েছেন?  কোন চিন্তা নেই আপনি আপনার কমেন্টে হ্যাশ ট্যাগ ব্যবহার করুন, তাতেও আপনার ছবি খুঁজে পাওয়া যাবে। এই পদ্ধতিতে আপনি অন্যন্য

সোশ্যাল মিডিয়া  অ্যাক্যাউন্টেও ছবি শেয়ার করতে পারবেন।

ছবি পোস্ট করার পর শেয়ার করুনঃ

 

 

 

আপনি আপনার ছবি পোস্ট করেছেন ইন্সটাগ্রামে কিন্তু আপনি চাইলে ইন্সটাগ্রাম থেকে অন্যান্য সোশ্যাল মিডিয়াতেও ছবিটি শেয়ার করতে পারেন । আপস এর উপরে ডানদিকের কর্নার তিনটি ডটস বাটনে চাপ দিন দেখবেন আসবে কোথায় আপনি শেয়ার করতে চান। উদাঃস্বরুপ আপনি শেয়ার করতে চান টুইটারে,তাহলে আপনার ছবির ইউআরএল পোস্টে দেখাবে আর তারই সাথে আপনি যখন আপনার টুইট রেডি করবেন তখন ১৪০ ক্যারেক্টার লিমিট ও আপনাকে দেখিয়ে দিবে ইন্সটাগ্রাম।

অফ করুন Video Pre-Load:

আপনি ইন্সটাগ্রামে ঢুকলে অনেক সময় কোন ভিডিও অটো প্লে হয়ে যায়। তখন যদি আপনার ফোন ডেটা মোড এ থাকে।তবে তো গেলো আপনার ডেটা, সাথে মোবাইলের ব্যালেন্স ও। চাইলেই পেতে পারেন এই বিড়ম্বনার হাত থেকে মুক্তি। আপনার ইন্সটাগ্রাম প্রোফাইলে যান। সেটিংস এ যান তিনটি ডট সংবলিত বাটনে গিয়ে প্রেস করে অপশন গুলো স্ক্রল  করুন, এবং প্রি লোড অপশনটি সিলেক্ট করুন। সেখানে দুইটি অপশন থাকবে, ‘Always’ অথবা ‘ only on wi-fi’ । এবার only on wi-fi ’ অপশনটি সিলেক্ট করুন। এরপর থেকে আপনার ভিডিও চালু হবে শুধুমাত্র wi-fi কানেকশন চালু পেলেই।

 

ভিডিও’র শব্দ চালু/বন্ধ করুনঃ

 

 

আপনার ইন্সটাগ্রামে শেয়ার করা ভিডিওটি আপনি সাউন্ড বন্ধ করে দিতে চাইছেন বা সাউন্ড অন করে দিতে চাইছেন, কিন্তু পুরোটাই আপনার ডিভাইসের সাউন্ড ভলিউম ইউজ না করে। চাইলে কিন্তু আপনি তা করতে পারেন।

খালি ইন্সটাগ্রামের হোম পেজের উপরের ডানদিকে ট্রে আইকনে যান। সমান্তরাল তিনটি ডট বাটন (আইফোন এর ক্ষেত্রে ) বা লম্বালম্বি তিনটি ডট বাটন (অ্যান্ড্রয়েড এর ক্ষেত্রে) ট্যাপ করুন। এবার সিলেক্ট করুন “ Sound On/Off’এবার আপনি ডিভাইস সাইলেন্ট করা অবস্থাতেও কিন্তু ইন্সটাগ্রামের ভিডিও সাউন্ড দিয়ে বা সাউন্ড ছাড়া শুনতে পারবেন।
অনেক তো হলো ইন্সটা কথন। সোশ্যাল সাইটস তো আরও রয়েছে। সামনে আসব আবার নতুন কিছু নিয়ে আপনাদের কাছে নতুন ভাবে নতুন আঙ্গিকে। ততদিন ‘প্রিয়লেখার’- সাথে প্রিয় হয়েই চলুন।

তথ্যসূত্রঃ https://goo.gl/8GKh1x

ছবিঃ ইন্টারনেট হতে সংগৃহীত