ইংরেজী বাক্যে আমরা যেসব সহজ তিনটি ভুল করি - প্রিয়লেখা

ইংরেজী বাক্যে আমরা যেসব সহজ তিনটি ভুল করি

ahnafratul
Published: March 30, 2018

এত বছরের পড়াশোনা করেও আমরা ইংরেজী নিয়ে বেশ ভয়ে ভয়ে থাকি। কখন না যেন কী ভুল হয়ে যায়! আসলে ইংরেজী গ্রামার জিনিসটাও যেন খুব ভয়ের, তাই না? মোটেও না! একটু সাবধান হলে এবং অর্থ বুঝে থাকলে ইংরেজীতে আপনি হয়ে উঠতে পারবেন সকলের সেরা। তবে তার জন্য প্রয়োজন অনেক অনেক বেশি পরিশ্রম ও অধ্যবসায়। তা সত্ত্বেও কিছু ভুল আমাদের হয়ে যায়, যেগুলো সংশোধনের সময় নিজের জিভ কেটে ফেলি আপনমনে। এতটা বেখেয়াল কীভাবে হলাম! আসুন, আজ জেনে নিই ইংরেজীর কিছু সহজ ভুল, যেগুলো আমরা হরহামেশাই করে থাকি। এখন থেকে চেষ্টা করব এই ভুলগুলো যাতে আর না হয়, কেমন? এছাড়াও বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা ও নানাধরনের পরীক্ষায় নিচের নিয়মগুলো কাজে আসতে পারে আপনাদের। একটু মন দিয়ে খেয়াল করুন।
They’re, Their, There
উচ্চারণ একই হবার কারণে ওপরের তিনটি শব্দ নিয়ে আমাদের মাঝেমাঝেই গলদঘর্ম হতে হয়। একটু অর্থ যদি বুঝতে পারি এবং সে অনুযায়ী যদি বাক্য তৈরি করে ফেলি, তাহলেই কিন্তু ভুলগুলো আর হয়না।
They’re = They Are. যদি ভেঙে ফেলি, তাহলে ঠিক এটিই দাঁড়ায়। এর মানে হচ্ছে, তারা হয়। এখন এটি দিয়ে একটি বাক্য তৈরি করি।
They’re (They are) going to school (তারা স্কুলে যাচ্ছে)
Their মানে হচ্ছে তাদের। যখন কোনো বস্তু কারো দায়িত্বে থাকে কিংবা কারো অধীনে থাকে, সেখানে এই শব্দটি ব্যবহৃত হয়। যেমন-
It is their house (এই বাড়িটি তাদের)
There অর্থ হচ্ছে সেখানে। এবার একটি বাক্যে এর ব্যবহার দেখি।
There was an old lady in this house (এই বাড়িতে একজন বৃদ্ধা ছিলেন)
দেখতে পেলেন যে উচ্চারণ একইরকম হলেও তিনটি শব্দের অর্থ ও ব্যবহার ভিন্ন। তাহলে এবার আসুন এমন একটি বাক্য দেখা যাক যেখানে এই তিনটি শব্দেরই ব্যবহার রয়েছে।
They’re going to stay there where is their house (তারা সেখানে বাস করতে যাচ্ছে, যেখানে তাদের বাড়ি)। আশা করি, এই তিনটি শব্দ নিয়ে আর কোনো বিভ্রান্তি সৃষ্টি হবেনা।

To, too
প্রথমেই আসতে হয় শব্দ দুটোর উচ্চারণ নিয়ে। প্রথম শব্দটির উচ্চারণ হলো টু (To), পরবর্তী শব্দটির উচ্চারণ হলো (Too).
সাদা কথায় বলতে গেলে Verb এবং নির্দিষ্ট কোনো দিক বোঝাতে তার আগে To বসে। যেমন-
I want to go there.
Your house is close to mine.
He pointed his finger to that house (কোনো নির্দিষ্ট দিকের প্রতি)
এবার আসা যাক Too’র প্রতি। অতিরিক্ত কোনোকিছু বোঝাতে এটি ব্যবহার করা হয়। গাড়িটা মাত্রাতিরিক্ত জোরে চলছে, কফির কাপটা খুব বেশী গরম, কাজের চাপ মাত্রাতিরিক্ত বেশী- এসব কিছু বোঝাতে Too ব্যবহার করা হয়ে থাকে। যেমন-
He is too busy with his work.
His car runs too fast.
চেষ্টা করুন আরো। তাহলে এই শব্দদুটো নিয়ে আর কোনো ভুলের সংশয় থাকবেনা।

Who, That
ইংরেজী বাক্য লেখার সময় আমরা অনেকেই এটা নিয়ে খুব দ্বিধায় থাকি যে কখন Who ব্যবহার করব এবং কখন That ব্যবহার করব। উপায়টি খুব সহজ। যখন কোনো ব্যক্তিকে নির্দেশ করব, তার পরিবর্তে বসবে Who এবং যখন কোনো বস্তুর প্রতি নির্দেশ করব, তখন ব্যবহার করব That. নিচের উদাহরণ দুটোর মাধ্যমে আরও পরিষ্কার হয়ে যাবে।
Promi is my sister who likes biriyani (এখানে প্রমি একজন ব্যক্তির নাম এবং তার সাথে বাক্যে who ব্যবহার করা হয়েছে)
It is my pen that was stolen some days ago (এখানে আমার কলমের কথা বলা হয়েছে, যেটি একটি বস্তু। বস্তুর জন্য বাক্যে That ব্যবহার করা হয়েছে)

এরকম ছোটখাট আরো অনেক ভুল রয়েছে, যেগুলো আমরা প্রায়শই করে থাকি একটি ইংরেজী বাক্য লিখতে গেলে। একটু সাবধানতা অবলম্বন করলেই এই ভুলগুলো আর হবেনা।