আসুন জেনে নেই গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে -পর্ব ০১ - প্রিয়লেখা

আসুন জেনে নেই গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে -পর্ব ০১

Asaduzzaman Moin
Published: September 6, 2016

সফটওয়্যার পরিচিতি 

অ্যাডোবি ফটোশপ

c

অ্যাডোবি ফটোশপ (Adobe Photoshop) একটি গ্রাফিক্স সম্পাদনাকারী সফটওয়্যার। সাধারণ ভাবে সফটওয়্যারটিকে শুধুমাত্র ফটোশপ নামেই ডাকা হয়। এই সফটওয়্যারটি তৈরি করেছে অ্যাডোবি সিস্টেমস। অ্যাডোবির সবথেকে জনপ্রিয় সফটওয়্যার এটি। বর্তমানে এই সফটওয়্যারটি ম্যাক ওএস এবং উইনডোস অপারেটিং সিস্টেমের জন্য পাওয়া যায়।  থমাস নল (Thomas Knoll) এবং জন নল (John Knoll) নামের দুই ভাই ১৯৮৭ সালে ফটোশপ তৈরির কাজ আরম্ভ করেন।

 

অ্যাডোবি  ইলাস্ট্রেটর

Adobe-Illustrator-CC-2015-full-crack

বেশি পরিচিত একটি ভেক্টর গ্রাফিক্স সম্পাদনাকারী সফটওয়্যার। এই সফটওয়্যারটি তৈরি ও বাজারজাত করেছে অ্যাডোবি সিস্টেমস। অ্যাডোবির সব থেকে জনপ্রিয় সফটওয়্যারগুলোর মধ্যে এটি অনতম। এর মাধ্যমে সকল গ্রাফিক্স ডিজাইন তথা  প্রিন্টের যাবতীয় কাজ করা যায়। এর সর্ব শেষ সংস্করণ ইলাস্ট্রেটর সিসি যা ২০১৪ সালে বের হয়।

 

বৈশিষ্ট্য

প্রাথমিক ভাবে ফটোশপ তৈরি হয়েছিল কেবলমাত্র ছাপার কাজে ব্যবহার করা হবে এমন ছবি সম্পাদনা করার জন্য। কিন্তু ইন্টারনেট বিস্তারের সাথে সাথে ফটোশপ ব্যাপকভাবে ইন্টারনেটের ছবি সম্পাদনা করার কাজে ব্যবহৃত হচ্ছে। ফটোশপের একটি সহকারী সফটওয়্যার অ্যাডোবি ইমেজরেডি দেওয়া হয়েছে যাতে ইন্টারনেট সম্পর্কিত আরও কিছু গুরুত্বপূর্ণ সুবিধা আছে। ফটোশপের ছবি আঁকার তুলিগুলি এত উচ্চমানের যে বহু শিল্পী ডিজিটাল পেনের (একরকম পেন যার সাহায্যে কম্পিউটারে ছবি আঁকা সম্ভব, একে পেন ট্যাবলেটও বলে) সাহায্যে ফটোশপে ছবি আঁকেন। ফটোশপের সঙ্গে অন্যান্য অ্যাডোবি সফটওয়্যার গুলির খুবই শক্তিশালী সম্পর্ক রয়েছে।

 

এডোবি ইনডিজাইন

Adobe-InDesign-CC-2015-Crack-Serial-Number-Free-Download

 

সফটওয়্যারটি দিয়ে আপনারা প্রিন্টিং,অনলাইনের কাজ,মোবাইল ডিভাইস ইত্যাদির কাজ করতে পারবেন।

বিস্তারিত জানবো পরের পর্বে।