অ্যাপ্লিকেশন আইকন ডিজাইন গাইড - কীভাবে নিখুঁত অ্যাপ্লিকেশন আইকন তৈরি করবেন ? - প্রিয়লেখা

অ্যাপ্লিকেশন আইকন ডিজাইন গাইড – কীভাবে নিখুঁত অ্যাপ্লিকেশন আইকন তৈরি করবেন ?

Afreen Houqe
Published: September 9, 2020

অ্যাপ্লিকেশন আইকন ডিজাইন গাইড – কীভাবে নিখুঁত অ্যাপ্লিকেশন আইকন তৈরি করবেন ?

 

বর্তমান মোবাইল অ্যাপ্লিকেশনগুলোর আইকন কোনও চিন্তা-ভাবনা হিসাবে ডিজাইন করা হয়না , যেমনটি কয়েক বছর আগে ব্যবহার করা হতো । বর্তমানে , ব্যবসায়ের বা অন্যান্য ব্র্যান্ডিং উপাদানগুলির কথা ভাবার আগেই আপনার কাছে মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করা আছে । কারণ হলো আপনি যদি মোবাইলে না থাকেন তবে আপনি ব্যবহারকারীর চোখের সামনে নন এধরনের মনোভাব । যেটি আসলেই অনেকাংশে সত্য!

একটি দুর্দান্ত মোবাইল অ্যাপ্লিকেশন হলো এমন যা ভালভাবে সংজ্ঞায়িত করা এবং ডিজাইন করা হয়েছে, কারণ অ্যাপ্লিকেশনটির রূপান্তর একটি উল্লেখযোগ্য অংশ ব্যবহারকারীর অভিজ্ঞতা ডিজাইন এবং অ্যাপ্লিকেশনটির ইউজার ইন্টারফেসের উপর নির্ভর করে।

যাইহোক, আপনি অ্যাপ্লিকেশন আইকন ডিজাইনটিকে উপেক্ষা করতে পারবেন না, এটি অ্যাপটিকে জনপ্রিয় এবং স্বীকৃত দেয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সব দিক দিয়েই ।

আপনি যদি অ্যাপ্লিকেশন আইকন এবং লোগোগুলির মধ্যে বিভ্রান্ত হন তবে আপনিই একমাত্র মানুষ নন যিনি এই সমস্যায় পরেছেন , কারণ একটি ব্র্যান্ডের ইমেজ এবং পরিচয়ের অংশ অ্যাপ্লিকেশন আইকন । তবে, আইকন এবং লোগো দুটিই যদি আলাদা হয় সেক্ষেত্রে আমাদের এগিয়ে যাওয়ার আগে অ্যাপ্লিকেশন আইকনের জটিলতা বুঝতে হবে।

অ্যাপ্লিকেশন আইকনটি অ্যাপ্লিকেশনটির ব্র্যান্ডিংয়ের একটি অংশ

আইকন যা প্রথমে স্ক্রিনে প্রদর্শিত হয় এবং আপনাকে অ্যাপ স্টোরের অ্যাপটিকে স্বীকৃতি দেয় বা পরিচয় করিয়ে দেয় বলতে পারেন । এটি সেই এলিমেনট যা আপনাকে অ্যাপটি কি এবং এর সাথে সম্পর্কিত তথ্য জানতে আপনাকে সহায়তা করে। আপনার ব্র্যান্ডের লোগোগুলি স্কেলযোগ্য ভেক্টর ডিজাইন যা সাধারণত বিলবোর্ড এবং লেটারহেডগুলির জন্য ডিজাইন করা হয়, যখন অ্যাপ্লিকেশন আইকনগুলি নির্দিষ্ট আকারের জন্য বানানো হয় তখন সেটিকে রাস্টার আউটপুট এবং প্রায়শই স্কয়ার ক্যানভাসের অভ্যন্তরে ব্যবহৃত হয়।

উভয়ই যদি ব্র্যান্ডিং উপাদান হয় , তবে এগুলো তৈরি করতে আপনি যে ট্যাকনিক গ্রহণ করেন সেগুলো এবং তাদের ডিজাইন করার জন্য ব্যবহৃত টুলস গুলোর থেকে  একদম ভিন্ন । আপনি যখন অ্যাপ আইকন ডিজাইন করছেন, আপনি এগুলি ২৯ × ২৯ পিক্সেল থেকে ১০২৪ × ১০২৪ পিক্সেল পর্যন্ত বিভিন্ন আকারে তৈরি করেন। এগুলি একাধিক উদ্দেশ্যে একাধিক স্থানে ব্যবহৃত হওয়ার কারনে এবং সেরা ফিটের জন্য আপনার এই বিভিন্ন আকারের প্রয়োজন হয়ে থাকে । অ্যাপ মার্কেটপ্লেসে বিভিন্ন ধরণের আইকন খুব সহজেই পাওয়া যায় ।

এখানে তিন ধরণের  স্বতন্ত্র আইকন রয়েছে যা আপনাদের জানা উচিত।

ইউনিভার্সাল আইকন

ইউনিভার্সাল আইকন ডিজাইন এমন আইকন যা মোবাইল অ্যাপ্লিকেশনটির একটি নির্দিষ্ট দিকের প্রতীক হিসাবে সর্বজনীনভাবে গৃহীত হয়েছে। উদাহরণস্বরূপ, বাড়ি, শপিং কার্ট ইত্যাদি উপস্থাপন করতে ব্যবহৃতআইকনগুলি সর্বজনীন। ডাব্লুপি রকেট – ওয়ার্ডপ্রেস ক্যাচিং প্লাগইন এগুলির প্রতিনিধিত্ব করতে আপনি বিভিন্ন আইকন ব্যবহার করে দুটি আলাদা অ্যাপ্লিকেশন পাবেন না। এই আইকনগুলো লার্নিং কার্ভ স্বীকৃতি দেওয়া এবং সহজেই বোধযোগ্য ।

কনফ্লিক্টিং আইকন

 

এই আইকনগুলোর বিরোধী ভিন্ন কিছু অর্থ রয়েছে উদাহরণস্বরূপ, হার্ট আইকন পাশাপাশি স্টার আইকনটি অ্যাপ্লিকেশনটিতে “উইশ লিস্টে যুক্ত করুন” বা “প্রিয় হিসাবে চিহ্নিত করুন” কার্যকারিতা উপস্থাপন করতে ব্যবহৃত হয় অর্থাৎ একটি আইকনকে দু্ইভাবে ব্যবহার করতে দেখা যায় ।

তবে অ্যাপটি আপনাকে এটি উল্লেখ করে না বিধায় অর্থ ব্যাখ্যা করা সহজ হয়না সবসময় । ভাগ আইকন বিভিন্ন প্ল্যাটফর্মে পৃথক। আপনি দেখতে পাবেন যে এই আইকনগুলি বিভিন্ন অ্যাপ্লিকেশনে বিভিন্ন উদ্দেশ্যে বহন করে তার কারণেই বিভিন্ন সময় এই আইকন গুলো কনফ্লিক্টিং হিসাবে সামনে আসে।

ইউনিক আইকন

 

আইকন অ্যাপস ডিজাইন কেবলমাত্র ভিজ্যুয়াল উপস্থাপন করার জন্য তৈরি করা হয়েছে এবং এটিও একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন বা ওএস দ্বারা বৈচিত্র্যপূর্ণ । আইকনটি বের করতে আপনার কিছুটা সময় লাগবে, তবে একবার বুঝে গেলে, আইকনটির ব্যাখ্যা এবং ব্যবহার করা সহজ হয়ে যাবে একদম ।

সহায়তা করবে এমন একটি আকর্ষণীয় আইকন ডিজাইনের টিপস দিয়ে শুরু করা যাক।

আইকনটি চেনার জন্য সহজ হওয়া উচিত

সেরা অ্যাপ আইকন ডিজাইন

অ্যাপ্লিকেশন আইকন ডিজাইন করার সময় আপনার প্রথমে যা চিন্তা করা উচিত তা হলো আইকনটি যাতে দেখা মাত্র চেনা যায় বা কি বুঝাতে চাচ্ছেন সেটি যেন ঠিকভাবে উপস্থাপিত হয় সেটি ।

অ্যাপ স্টোরটিতে উপস্থিত বিভিন্ন অ্যাপ্লিকেশন আইকনগুলির মধ্যে, আপনার অ্যাপ্লিকেশন আইকন ডিজাইনটি লক্ষ্য দর্শকদের সাথে আলাদা এবং সম্পর্কিত হওয়ার বিষয়টি নিশ্চিত করুন।

আপনি যখন অন্য অ্যাপ্লিকেশন আইকনগুলির মধ্যে আপনার আইকনটি রাখেন তখন লোকেদের দ্রুত আইকনটি আপনার হিসাবে চিহ্নিত করা উচিত। এটা কিভাবে করবেন ?

আপনি যখন ভিজ্যুয়ালাইজেশনের সহজ নিয়মগুলি অনুসরণ করেন যেগুলোয় সরলতা এবং ব্যাখ্যা করে আইকনটি  সবকিছু , তখন বুঝে নিন আপনি সঠিক ডিজাইন পেয়েছেন।

প্ল্যাটফর্মের জন্য উল্লিখিত নির্দিষ্ট নির্দেশিকাগুলি অনুসরণ করা উচিত যাতে আপনার আইকন গুলো নিখুত থাকে। অ্যাপ্লিকেশন আইকনগুলির নানা দিক নিয়ে কাজ করার সময়, আপনি এই পয়েন্টগুলি অনুসরণ করেছেন তা নিশ্চিত করুন। একজন ডিজাইনার হিসেবে একটি বিষয় মাথায় রাখবেন জটিল ও কঠিন ডিজাইন দর্শকদের অ্যাপ থেকে সরিয়ে নিতে পারে।

 

আপনার নিজের অবশ্যই কিছু আইকন ডিজাইন মনে আছে যেগুলো আপনি পছন্দ করেন, চাইলে  আপনি  সেসব আইকন বা বিভিন্ন প্যালেট এবং ডিজাইনের বিভিন্নতার চেষ্টা করতে পারেন। আপনার টার্গেট শ্রোতাদের থেকে কয়েকজনকে নির্বাচন করুন এবং তাদের আপনার ডিজাইনের বৈচিত্রগুলি দেখান। কোন আইকন ডিজাইন তাদের ভালো লাগে আকর্ষণ করে সেটি বের করার চেষ্টা করুন। আপনি কীভাবে একটি নিখুঁত আইকন ডিজাইন করতে পারেন, সে সম্পর্কে আপনি যদি আরও ধারণা পেতে চান তবে আপনার পছন্দসই আইকন নিয়ে কাজ করতে পারেন। এবং কেন এই আইকনগুলো আপনাকে আকর্ষিত করছে সেটি ভাবুন।

 

এই  খুঁটিনাটি বিষয়গুলো সম্পর্কে চিন্তা করুন – আইকন গুলোকে কোন অংশ নিখুঁত করে তোলে, কিভাবে তাদের খুব সহজেই চেনা যায় এবং এবং আই আইকনগুলো কিভাবে অন্যান্য আইকনের প্রতিযোগিতায় ভিন্ন  ? এই প্রশ্নের উত্তরগুলো আপনাকে অ্যাপ্লিকেশন আইকনটি ডিজাইন করতে সহায়তা করবে।

ধারাবাহিকতা ডিজাইনকে স্মরণীয় করে রাখার মূল চাবিকাঠি

আইওস আইকন ডিজাইন, আমরা ইতিমধ্যে আগেই উল্লেখ করেছি যে অ্যাপ্লিকেশন আইকনটি আপনার মোবাইল অ্যাপ্লিকেশনটিতে একটি এক্সটেনশন। আপনি যদি এই বিষয় মাথায় রেখে নিখুঁতভাবে অ্যাপ্লিকেশন আইকনটি ডিজাইন করেন তবে এটি সহায়তা করবে। দুর্দান্ত এবং ব্যবহারিক ডিজাইনের জন্য, আপনি নিজে যে মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করেছেন সেই  অ্যাপ্লিকেশন আইকন আপনার ডিজাইন তৈরি করতে পুরোপুরি সহায়তা করবে।

আপনি যখন অ্যাপ্লিকেশনটির একটি স্লিক ভার্শন তৈরি করে সেটিকে আইকনে রূপান্তর করেন, আপনি ধরে নিতে পারেন অ্যাপ্লিকেশন আইকন ডিজাইনটি গ্রহণযোগ্যতা পেয়েছে  । আইকন এবং অ্যাপ্লিকেশনটির মধ্যে কিছুটা স্বতন্ত্রতার ছাপ থাকা উচিত  বলে আমি মনে করি। একটি সামঞ্জস্যপূর্ণ অ্যাপ্লিকেশন আইকন তৈরি করতে, এখানে কয়েকটি পয়েন্ট আপনাকে মনে রাখা দরকার।

আপনি অ্যাপ্লিকেশন আইকনের জন্য যে ডিজাইন বা  কালার প্যালেটগুলো ব্যবহার করার পরিকল্পনা করছেন সেটি আপনি মোবাইল অ্যাপ্লিকেশনটিতে প্রয়োগ করেছেন  একইভাবে সেটি তুলে ধরবেন। এটি নিশ্চিত করবে যে অ্যাপ্লিকেশন আইকনটি আপনার মোবাইলের অ্যাপ্লিকেশনটি প্রকাশ করার জন্য একই ভাষায় কথা বলছে।

আপনি যদি মোবাইল অ্যাপ্লিকেশনের জন্য এক রঙের টোন ব্যবহার করেন তবে আপনার অ্যাপ্লিকেশন আইকন ডিজাইনেও অনুরূপ রঙ প্রতিফলন হয়েছে তা নিশ্চিত করুন।

ধারাবাহিকতায় দাড়ানোর অন্য উপায় হলো আপনার অ্যাপ্লিকেশন আইকনটিতে কি কাজ করে তা কার্যকরভাবে অনুবাদ করে বুঝিয়ে দেয়া । উদাহরণস্বরূপ, যদি আপনার অ্যাপ্লিকেশনটি খাদ্য বিষয়ক হয়, তবে আপনার আইকন ডিজাইন এবং এমন ইমেজ ব্যবহার করতে হবে যা বিষয়টি এটির ভূমিকার সাথে সংযুক্ত রাখে ।

ইমেজ নেই, শব্দ নেই, কেবলমাত্র আইকন

সুন্দর অ্যাপ আইকন, যারা আইকনকে এমন একটি ইমেজ ভাবেন যেটি কেবল একটি বক্সে সেট করলেই হয়ে যায় তারা এই ধারনা থেকে বের হয়ে আসুন।  আইকনটি কেবল একটি ইমেজ নয় বরং এর চেয়ে অনেক বেশি। এটি এমন একটি অ্যাপ্লিকেশন ধারণার ভিজ্যুয়াল উপস্থাপন যা ব্যবহারকারীদের আসল অ্যাপ্লিকেশনটিতে সংযুক্ত করে রাখে এবং এটি ডাউনলোড  করার জন্য শ্রোতাদের আকৃষ্ট করে।

যাইহোক, আপনি যখন কোনও অ্যাপ্লিকেশন আইকন ডিজাইন করছেন, আপনার আইকনকে শুধু মাত্র একটি  ইমেজ হিসাবে ভেবে বিষয়টি এড়িয়ে যাওয়া বা আইকনটিতে শব্দ ব্যবহার করবেন এমন করে ভাববেন না।

কেন? আপনি অ্যাপ্লিকেশনটির মাধ্যমে যা বোঝানোর পরিকল্পনা করছেন তার আইকনগুলি ভিজ্যুয়াল উপস্থাপনা বলে মনে করা হচ্ছে এটি ভাবুন ।

আপনি যদি অ্যাপ্লিকেশন আইকন ডিজাইনে শব্দ এবং ইমেজ যুক্ত করেন তবে আপনি এটিকে একটি বিশৃঙ্খল আইকন হিসাবে তৈরি করে ফেলবেন  যা ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করতে ব্যর্থ। অ্যাপ্লিকেশন আইকনের স্বতন্ত্রতাও কিন্তু ফলাফল হিসাবে প্রশ্নবিদ্ধ হয়।

আপনার উদ্দেশ্যগুলি হয়তো আপনাকে সহায়তা করতে পারে তবে আপনি যা বলছেন তা ব্যবহারকারীরা যা খুঁজছেন তা নাও হতে পারে । অ্যাপ্লিকেশন আইকনটি ডিজাইন করার জন্য শব্দগুলি চিন্তা করার সময় এখানে কয়েকটি বিষয় বিবেচনা করা উচিত। আইকন হিসাবে অ্যাপ্লিকেশনটির ইমেজ কম স্থান গ্রহণ করবে এবং আরও ভালভাবে সংযোগ করবে। শব্দের পরিবর্তে ছবিটি ব্যবহার করুন।

একটি এক অক্ষরের আইকন একটি ভাল ধারণা এবং আপনার জন্য এটি একটি ভালো উদাহরণের কাজ করতে পারে। লিংকডইন আইকনটিতে থাকা “ইন” সম্পর্কে চিন্তা করুন এবং আপনি বুঝতে পারবেন যে আমরা কি বলছি। আপনি শব্দ ব্যবহার করে এ জাতীয় অর্থপূর্ণ আকর্ষণীয় আইকন তৈরি করতে পারেন।

আইকন বক্সে লোগো বা সংস্থার নামের সাথে ফিট করার চেষ্টা করবেন না, কারণ এটি আপনি যা খুঁজছেন তার সাথে কোনভাবে সংযোগ করতে পারবে না।

একটি স্কেলযোগ্য অ্যাপ্লিকেশন আইকন ডিজাইন দেখুন

আইওএস অ্যান্ড্রয়েড অ্যাপ ডিজাইন, অ্যাপ্লিকেশন আইকনটি ডিজাইন করার সময় বিবেচনা করা শেষ জিনিসটি হলো ডিজাইনের স্কেলিবিলিটি। আপনার এক্ষেত্রে নিশ্চিত হওয়া উচিত যে ডিজাইনকে বিভিন্ন ফর্ম্যাট এবং আকারে পুনরায় সংজ্ঞায়িত করা যেতে পারে কারণ আপনার একাধিক জায়গায় আইকনগুলি ব্যবহার করার প্রয়োজন হতে পারে।

উদাহরণস্বরূপ বলা যায় , আপনি যদি অ্যাপল স্টোর এবং গুগল স্টোর উভয়ের জন্য অ্যাপটি তৈরি করতে চান , তবে আপনার পৃথক অ্যাপ স্টোর দ্বারা উল্লিখিত নির্দেশিকা অনুসারে বিভিন্ন রেজোলিউশন এবং আকারে অ্যাপটি উপস্থাপন করা উচিত।

অ্যাপ্লিকেশন আইকনটি বিভিন্ন ফোনের পাশাপাশি রেটিনা-ডিসপ্লে ডিভাইসগুলিতে ভাল করে দেখা উচিত, যেখানে অ্যাপটি অ্যাক্সেস করা হবে।

সাধারণ আইকন ডিজাইনগুলিতে যুক্ত হওয়া জরুরি যাতে আপনার মনে না হয় যে আইকনটি একটি ছোট স্কোয়ারে চেপে গেছে।

আপনি যখন আপনার অ্যাপ্লিকেশন আইকন ডিজাইনের পরিকল্পনা করছেন, আপনি অবশ্যই আইকনের স্কেলাবিলিটি এবং স্কেলিংয়ের প্রয়োজনীয় ফলাফল কি আসে তা নিশ্চিত করুন।

অ্যাপ্লিকেশন আইকন ডিজাইন চূড়ান্ত করার আগে, আপনি এটি বিভিন্ন ডিভাইস এবং বিভিন্ন আকারে দেখার চেষ্টা করুন ।

আপনার আইকন ডিজাইনের একটি একক আকার বা কাঠামোর উপর ফোকাস করা উচিত।

ধারণাটি হলো এই কাঠামোটি ব্যবহার করা এবং এটি বাড়ানোর সময় বিভিন্ন রূপ এবং গুণাবলী ধরে রাখার চেষ্টা করা।

সবশেষে, বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের জন্য অ্যাপ্লিকেশন আইকনটি এপ্লাই করুন এবং এটি দেখতে কেমন তা দেখুন।

 

একটি ভাল অ্যাপ্লিকেশন আইকন ডিজাইনের মধ্যে কী রয়েছে?

একটি ভাল অ্যাপ্লিকেশন আইকন ডিজাইন হলো সহজে বোধগম্য , অনেকের ব্যবহার উপযোগী এবং অধিক ব্যবহারকারীর দখলে। এই অ্যাপ্লিকেশন বাজারে চিনতে সহজ, এবং এটি ব্যবহৃত হবে এমন বিভিন্ন ডিভাইস এবং অপারেটিং সিস্টেমের জন্য স্কেল করা সহজ।

অ্যাপ্লিকেশন আইকন ডিজাইন তৈরি করার সময়, আপনার টার্গেটের সাথে এটিকে জনপ্রিয় করার মূল চাবি কাঠিটি সহজ এবং ব্যাখ্যা করা সহজ। আপনি রঙ এর একটি প্যালেট ব্যবহার করলেই ভালো  অ্যাপ্লিকেশন ডিজাইনে ব্যবহৃত রঙ  সীমিত রাখা কারণ এতে আপনার শ্রোতারা অ্যাপটির সাথে ভালভাবে সংযোগ স্থাপন করতে পারে ।

সুতরাং, পরের বার আপনি অ্যাপ্লিকেশন আইকন ডিজাইনের পরিকল্পনা শুরু করার সময়, এখানে বর্ণিত চারটি পয়েন্ট অনুসরণ করেছেন তা নিশ্চিত করুন যাতে আপনি এমন একটি ডিজাইন  তৈরি করেন যা আপনার লক্ষ্য বাজারের সাথে সংযুক্ত থাকে।

কিভাবে পারফেক্ট অ্যাপ আইকন ডিজাইন তৈরি করবেন?

নিখুঁত অ্যাপ্লিকেশন আইকন তৈরির জন্য প্রথম জিনিসটি হ’ল এটি ঠিক কি এবং এটি যে কাজটি সম্পাদন করে তা বোঝা। কোনও অ্যাপ্লিকেশন আইকন আপনার পণ্যের ভিজ্যুয়াল অ্যাঙ্কর হিসাবে বিবেচিত হওয়া উচিত। এটি অ্যাপ ব্র্যান্ডিংয়ের অবিচ্ছেদ্য অংশ হিসাবে কাজ করে। অ্যাপ্লিকেশন লোগোটি মনোযোগ আকর্ষণ করতে এবং সেই সাথে আপনার অ্যাপ্লিকেশনটির মূল কথাটিও যোগাযোগ স্থাপন করতে সহায়ক হবে।

অ্যাপ্লিকেশন আইকনগুলো কিন্তু  লোগোর মতো নয়। আইকন ব্র্যান্ডিং-এর মতো গুণাবলী ভাগ করতে পারে তবে আপনি যখন এটি তৈরি করেন তখন আপনি বিভিন্ন বিধিনিষেধের কথা মাথায় রেখে কাজ করছেন। লোগোগুলোকে বিলবোর্ড এবং লেটারহেডগুলির জন্য ব্র্যান্ডিংয়ের স্কেলযোগ্য ভেক্টর পিস হিসাবে দেখা যেতে পারে ।

অ্যাপ আইকন ডিজাইন স্কেচ, ফটোশপ বা ইলাস্ট্রেটারের মতো সরঞ্জামগুলির সাহায্যে নিতে পারেন । পিক্সেল  প্রয়োগ করুন এমন কিছু দরকারী পিএসডি টেম্পলেটও রয়েছে যা আপনাকে দ্রুত শুরু করতে সহায়তা করতে পারে।

অ্যাপ আইকন ডিজাইনের বিষয়টি কেন গুরুত্বপূর্ণ?

প্রগ্রেসিভ ওয়েব অ্যাপস আপনার অ্যাপটি একটি অতিরিক্ত যোগাযোগের চ্যানেল দেখায় যে মানুষ ইমেজের পেছনে থাকা ধারণাগুলি পড়ার চেয়ে দেখে আরও ভালভাবে বুঝতে পারে  । আপনি যখন অ্যাপ্লিকেশন আইকনগুলি তৈরি করছেন তখন একটি কার্যকর প্রকাশ গ্রাহকদের আপনার আবেদনের উদ্দেশ্য বুঝতে আরও সহায়তা করবে ভেবে দেখবেন ।

তারা আপনাকে প্রতিযোগিতা থেকে আলাদা ভাবে তুলে ধরবে ।  যদি আপনি এমন একটি অ্যাপ্লিকেশন আইকন তৈরি করতে পারেন যা এর প্রতিযোগিতামূলক অংশগুলির মধ্যে দাঁড়িয়ে থাকে তবে আপনি আপনার কিছু ব্যবহারকারীকে পেয়ে যাবেন নিশ্চিত।

সেরা অ্যাপ্লিকেশন আইকনগুলি আপনার পরিষেবার একটি ইতিবাচক চিত্র সম্প্রচার করে। যদি আপনি এটি তুলে ধরতে সক্ষম হন তবে আপনার ব্যবহারকারীরা আপনার পরিষেবা এবং বিস্তারিত জানার জন্য আগ্রহী হয়ে উঠবে।

এটি বিপণন বলুন বা প্রচার হিসাবে কাজ করে থাকে । লক্ষ্য রাখবেন উচ্চ-স্তরের অ্যাপ্লিকেশন আইকন তৈরি করার জন্য উপরের সমস্ত কারণগুলি নেতৃত্ব দেয়। একটি সুন্দর লোগো সহ  অ্যাপ, আপনার কাছে জন্য একটি প্রচার মাধ্যম  যা আপনাকে অনেক অ্যাপ্লিকেশনের বাজারে সাফল্যের সাথে শুধুমাত্র আপনার মোবাইল পরিষেবা প্রচার করতে সহায়তা করবে।

কিভাবে একটি অ্যাপ আইকন ডিজাইন করবেন

আপনি আপনার জন্য একটি অ্যাপ্লিকেশন আইকন তৈরি করার আগে, আপনি আপনার মোবাইল পরিষেবাদির মাধ্যমে বোঝানোর এবং এমন আবেগ এবং সামগ্রিক অনুভূতিগুলি চিহ্নিত করার চেষ্টা করতে পারেন । তারপরে, এমন প্রতীকগুলি নিয়ে আসার চেষ্টা করুন যা এই অনুভূতিগুলিকে আকর্ষিত করে।  সেরা অ্যাপ লোগো বৈশিষ্ট্যযুক্ত ইমেজ যা আপনার ব্যবহারকারীরা খুব সহজেই বুঝতে পারবেন।

 

আপনার দর্শক চিনুন

স্থানীয় খাদ্য সেবার জন্য অ্যাপ্লিকেশন আইকনটি আন্তর্জাতিক বাজারের উদ্দেশ্যে তৈরির চেয়ে আলাদা হতে পারে । পরবর্তী ক্ষেত্রে, সর্বজনীন সিম্বল ব্যবহার করুন যা বিশ্বের বিভিন্ন স্থানের মানুষেরা সমানভাবে

বুঝতে সক্ষম হয়  এবং কারও কাছে বুঝতে কঠিন হবে না এটিও ভাববেন । সেরা আইকন অ্যাপ্লিকেশন ডিজাইনের অনুশীলনের মধ্যেই রয়েছে আপনার সম্ভাব্য গ্রাহকদের অনুভূতির প্রতি সংবেদনশীল থাকা।

 

বর্তমান ডিজাইনের মান সম্পর্কে জানুন

আপনি যেমন একটি অ্যাপ্লিকেশন আইকন ডিজাইন তৈরি করবেন সে সম্পর্কে চিন্তাভাবনা করছেন, আপনার ডিজাইনে আকার ছাড়া অন্য কোনও নিয়ম অনুসরণ করার প্রয়োজন নেই। তবে অ্যাপল এবং গুগল উভয়েরই কিভাবে আপনার অ্যাপ্লিকেশনটি দেখতে চায় তার জন্য নির্দেশিকা রয়েছে, তাই আপনি সেই নিয়ম গুলো মেনে ডিজাইনটি বানালেই ভাল।

 

গুগল মেটেরিয়াল ডিজাইন নামে একটি ডিজাইন ল্যাংগুয়েজ ওয়েব সাইট করেছে। এখানে সম্মিলিত ভিজ্যুয়াল ইন্টারফেস এবং আইকনোগ্রাফি তৈরির দিকনির্দেশগুলির একটি বিস্তৃত সেট পেয়ে যাবেন । অ্যাপল আইওএস-এর জন্য অনুরূপ কিছু নিয়ে এসেছে যা তারা হিউম্যান ইন্টারফেস নির্দেশিকা হিসাবে উল্লেখ করে। এই পরামর্শগুলি আইওএস ডিজাইনারদের পক্ষে কার্যকর এবং ব্যাবহার উপযোগী । তবে এগুলি মেটেরিয়াল ডিজাইনের মতো এতটা বিশদ নয়। আপনি যদি অ্যাপ্লিকেশন লোগো ডিজাইন ধারণা সম্পর্কে নিশ্চিত না হন তবে এগুলো দেখে শুরু করতে পারেন।

রঙের ব্যাবহার

অ্যাপ্লিকেশন ডিজাইনের জন্য গুগল কালার টুল সঠিক রঙের পছন্দটি নির্ধারণ করবে যে আপনার লোগোটি সুন্দর করে তোলে।  যদি আপনি একটি আকর্ষণীয় লোগো করতে চান তবে দুটিরও বেশি বিপরীত রঙ ব্যবহার না করার চেষ্টা করুন। আইকন আইডিয়া নিয়ে আসার চেষ্টা করার সময়, নিজেকে এই তিনটি প্রশ্ন জিজ্ঞাসা করুন:

এমন কোনও রঙ রয়েছে যা আপনার ব্র্যান্ডের স্বতন্ত্রতার উপর জোর দেয়? কোন রং আপনার অ্যাপ্লিকেশন বৈশিষ্ট্যযুক্ত?

আপনার এরিয়ায় অন্যান্য অ্যাপ্লিকেশন ব্যাবহারকারিরা কি রং ব্যাবহার করছে ? আপনার প্রতিযোগীদের থেকে আলাদা আলাদা কিছু করতে এটি সাহায্য করবে।

স্কেলিবিলিটি

আইকনটির একটি সমালোচনামূলক দিক হলো স্কেলেবিলিটি। ইমেজটি যেহেতু প্ল্যাটফর্ম জুড়ে বেশ কয়েকটি স্থানে প্রদর্শিত হয় এবং বিভিন্ন আকারে, আপনার তৈরির স্বতন্ত্রতা এবং সুশৃঙ্খলা বজায় রাখা বিষয়টি ভেবে কাজ করতে হবে।

একটি অ্যাপ্লিকেশন আইকন ডিজাইনের একাধিক রেজোলিউশনে কাজ করা উচিত, আকারের পরিসীমা জুড়ে ধারণাগুলি সামঞ্জস্যতা বজায় রাখা উচিত। আপনি যদি এমন অ্যাপ্লিকেশন আইকন তৈরি করতে চান যা প্রভাব ফেলবে তবে এগুলোকে সহজ করুন যা পুরো অ্যাপ্লিকেশন জুড়ে সহজেই স্কেলযোগ্য হয়। আইওএসের জন্য অ্যাপ্লিকেশন আইকন আকার বিটাতে থাকা অবস্থায়, বিভিন্ন ডিভাইস এবং একাধিক আকার এবং প্রসঙ্গে নকশা ব্যবহার করে দেখুন।

সরলতা বজায় রাখুন । একটি অবজেক্ট এর উপর ফোকাস করুন, পছন্দসই একটি অনন্য উপাদান বা আকৃতি যা আপনি যখন এটি স্কেল করেন তখন এর গুণাবলী এবং প্রতিচ্ছবি বজায় রাখে। এটি বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের বিপরীতে দারুণ দেখাচ্ছে ফুটে উঠছে তা নিশ্চিত করুন।

 

সর্বনিম্ন বিশদ রাখুন

আপনি কিভাবে কোনও অ্যাপ লোগো ডিজাইন করবেন সেদিকে নজর রেখে, মনে রাখবেন: লোগো কোনও ফটো নয়। অতিরিক্ত বিশদকে অতিরিক্ত হিসাবে বিবেচনা করবেন একটি ছোট ইমেজের সাথে, ক্ষুদ্র বিশদ বিবরণহীন ভালো দেখায় না । আইকনটি একটি প্রতীক, বোধগম্য এবং সহজবোধ্য হওয়া উচিত। ন্যূনতম বিশদ রাখার চেষ্টা করবেন।

ব্র্যান্ডের ধারাবাহিকতা সামাজিক মিডিয়া

আপনার অ্যাপ্লিকেশন আইকন ডিজাইন এবং নিজেই অ্যাপ্লিকেশন ডিজাইনের মধ্যে ধারাবাহিকতা তৈরি করার চেষ্টা করুন। যথাযথ আইকন ডিজাইনটি অ্যাপ্লিকেশন UI / UX ডিজাইন এবং সাধারণ উদ্দেশ্যটির একটি বর্ধিতাংশ। আইকন এবং ইন্টারফেসের মধ্যে ধারাবাহিকতা ভিজ্যুয়াল অনেকখানি শক্তিশালী করবে। আপনি চান আপনার আইকনটি আপনার অ্যাপ্লিকেশনটির কার্যকারিতা, সারাংশ এবং ডিজাইনের সাথে সুন্দরভাবে কাজ করবে।

ডিজাইনে বৈচিত্র তুলে ধরার চেষ্টা করে দেখুন। কোন দিকগুলি আপনার চোখকে আকৃষ্ট করে তা দেখে সেগুলি গ্রিডে সজ্জিত রাখুন । আপনার প্রিয় অ্যাপ্লিকেশন আইকন বিবেচনায় রাখবেন।

আপনি যদি কোনও অ্যাপ্লিকেশন আইকন ডিজাইন তৈরি করতে চান যা যতটা সম্ভব কার্যকর হবে, আপনার প্রাথমিক পরিষেবাদির কাজটি ভাবুন এবং এটিকে একটি সাধারণ চিত্র হিসাবে রেন্ডার করুন। এই পদ্ধতির সাথে আপনার ব্যবহারকারীর বিবরণটি পড়ার আগেই পণ্যটি কি তা বোঝা যাবে।

জিমেইল লোগো আপনাকে ইমেল সম্পর্কে ভাবতে বাধ্য করে এমনকি আপনি এটি আগে না জানলেও। একই বিষয় গুগল ক্যালেন্ডার লোগো,  ক্যালেন্ডার অ্যাপ্লিকেশন ধারণা প্রতিফলিত করে । অথবা অ্যামাজনের একটি শপিং কার্টের ছবি রয়েছে। নিজের এলোমেলো ডিজাইন দিয়ে ব্যবহারকারীদের বিভ্রান্ত করবেন না । অ্যাপ্লিকেশন আইকন যে প্রতিশ্রুতি দেয় ঠিক তাই বর্ণনা দেয়ার চেষ্টা করুন।

এক-রঙের পটভূমিতে খুব কমই একটি গ্লাইফ অনন্য এবং আকর্ষণীয় লোগো তৈরি করে দেখতে পারেন । বিভিন্ন শব্দ এবং রঙ ব্যাবহার করে দেখুন ।নতুন এবং উদ্ভাবনী কিছু নিয়ে আসার চেষ্টা করুন ।

আপনার ডিজাইন স্টাইল যাই হোক না কেন, স্বতন্ত্রতার জন্য চেষ্টা করা প্রায়শই সৃজনশীলতার চূড়ান্ত অনুশীলনে পরিণত হয় মনে রাখবেন।  সৃজনশীল বা প্রচলিত যাই হোক না কেন, অ্যাপ্লিকেশন আইকনগুলোর একটির নিজস্বতা রয়েছে। সকলেই সীমিত পরিমাণে সম্ভাব্য ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণ করার উদ্দেশ্যে ডিজাইন করে থাকে । এটি একটি চ্যালেঞ্জ, এবং আপনাকে এটির জন্য প্রস্তুত হতে হবে।

 

আপনি কিভাবে অ্যাপের লোগো তৈরি করবেন সে সম্পর্কে চিন্তাভাবনা করার সাথে উপরে বর্ণিত টিপসগুলোর সহায়তা নিয়ে কাজ করবেন আশা করি আইকন তৈরিতে কোন জটিলতায় পরতে হবেনা।