অধিকাংশ বিমানের রঙ কেন সাদাই হয়? - প্রিয়লেখা

অধিকাংশ বিমানের রঙ কেন সাদাই হয়?

farzana tasnim
Published: March 2, 2018

কেউ হয়তো প্লেনে চড়েছে, কেউ চড়েনি। কিন্তু সত্যিকারের প্লেন না দেখলেও প্লেনের ছবি দেখেনি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। কিন্তু বিমানের রং সাদা হয় কেন? সাধারণ ভাবে এ প্রশ্ন মাথায় আসে না, কারণ বিষয়টা নিয়ে চিন্তা করা হয়নি। একটু ভাবলেই দেখবেন, বিষয়টা সত্যি। কিছু কিছু প্লেনে স্ট্রাইপ, লাল-নীল রঙের সাজসজ্জা দেখা যায়। এরকম আরও ব্যতিক্রম নিশ্চয়ই আছে। তবে সেটা শেষ পর্যন্ত ব্যতিক্রমই। অধিকাংশ বিমানের রংই সাদা। আর অন্য রঙের বিমানগুলোর বেইজ কালারও কিন্তু সাদাই হয়।

বিমানের রং সাদা হওয়ার অনেকগুলো কারণ আছে। বিমানের রং সাদা করার সঙ্গে গরমকালে সাদা কাপড় পরার একটা সম্পর্ক রয়েছে, শুনে অবাক হচ্ছেন? আসলে সাদা রং তাপকে শোষণ করে না। প্রতিফলিত করে দেয়। ফলে সাদা কাপড় পরলে যেমন গরম কম লাগে, তেমনই সাদা রংয়ের বিমানও সহজে গরম হয় না। আর বিমানের বডির ভেতরের দিকে তাপ অপরিবাহী পদার্থ থাকে। তাই যেটুকু তাপ শোষণ করে তা বিমানের ভেতরে প্রবেশ করতে পারে না।

তা ছাড়া, বিমানের রং সাদা হওয়ার ফলে বিমানের কোথাও ফুটো হলে, তেল চুঁইয়ে পড়লে বা কোনও ফাটল সৃষ্টি হলে সহজেই সেটা খুঁজে পাওয়া যায়। বিমান হারিয়ে গেলে খুঁজে বের করতেও সাহায্য করে এ সাদা রং। অরণ্য বা সমুদ্রের মতো জায়গাতেও খোঁজ মেলে বিমানের। দিনের বেলাতেই কেবল নয়, রাতের বেলাতেও সাদা রংয়ের জন্য সহজেই চোখে পড়ে বিমানকে। সাদা রঙের সঙ্গে নিরাপত্তার একটা সম্পর্ক আছে। প্লেনের রং সাদা হলে যাত্রীরাও নিরাপদ বোধ করে।

তা ছাড়া আরও একটি কারণ আছে। সেটা একেবারেই অর্থনৈতিক। আসলে বিমানে সাদা রং করতে যা খরচ সেটা অন্য রংয়ের তুলনায় অনেক কম। এমনিতেই খুব বড় আকারের বিমান রং করার খরচ বিপুল। তাই সাদা রং করলে সেই বিশাল বাজেটকে অনেকটাই ম্যানেজ করা যায়। তা ছাড়া রোদের তেজে অন্য রং সহজেই ফ্যাকাশে হয়ে যায়। সাদা রং সেই তুলনায় অনেক দিন পর্যন্ত অবিকৃত থাকে।