অদ্ভুতুড়ে কিছু ফোবিয়া, অকারণ যত ভীতি - প্রিয়লেখা

অদ্ভুতুড়ে কিছু ফোবিয়া, অকারণ যত ভীতি

CIT-Inst
Published: June 11, 2017

বন্ধু-বান্ধবদের সাথে ঘুরতে যাওয়ার মতো মজার কাজ আর কি কিছু হতে পারে? কিন্তু সেই মজাতেই দুশ্চিন্তার উদ্রেক করতে পারেন পাশের বন্ধুটি যিনি কিনা পাহাড়ে উঠে নিচে তাকাতে ভয় পান কিংবা সমুদ্রের পানি দেখলে লাফিয়ে তিন হাত দূরে চলে যান। তবুও তো এদের সাথেই জীবন কাটাতে হয়!

হাতে গোনা দুই-একজন ছাড়া আমরা প্রায় সবাই এরকম কোন না কোন ফোবিয়ায় আক্রান্ত। অতীতের কোন দুর্ঘটনা কিংবা বাজে অভিজ্ঞতার কারণে এসব ভয় আমাদের মাঝে ঢুকে যায়। তবে মানুষের এমন কিছু কিছু ফোবিয়া আছে যাকে আসলে কোন যুক্তির মধ্যেই ফেলা সম্ভব নয়। যিনি ভয় পাচ্ছেন তিনি নিজেও জানেন না কেন তিনি এই ভয়টা পাচ্ছেন! আজকে আমরা এমনই কিছু অদ্ভুত ফোবিয়ার কথা জানব।

ক্রোমোটেফোবিয়া – অর্থভীতি

মন থেকে শুধু এটাই চাইতে পারি আমার আশেপাশে সবাই যেন এই ফোবিয়ায় আক্রান্ত হয়! বলছিলাম ক্রোমোটেফোবিয়া বা অর্থভীতির কথা। যারা এই ফোবিয়ায় আক্রান্ত হন তারা সাধারণত নিজেদের কাছে প্রয়োজনের অতিরিক্ত টাকা রাখতে ভয় পান। যার কারণে তাদের বাড়তি টাকাগুলো তারা নিজের দায়িত্বেই পাশের ব্যক্তির কাছে হস্তান্তর করেন। এখন আপনারও কি ইচ্ছা করছে আশেপাশের সবাই যেন ক্রোমোটেফোবিয়ায় আক্রান্ত হয়?

পেনথেরাফোবিয়া – শ্বাশুড়িভীতি

নাম শুনেই বুঝতে পারছেন ভারতীয় উপমহাদেশের শতকরা প্রায় ৮০ ভাগ সিরিয়ালের বেসিক কনসেপ্ট এখান থেকেই এসেছে। ধারণা করা হয়, ছোটবেলা থেকে মায়ের সাথে দাদীর সম্পর্কের বোঝাপড়া খুব বেশি ভাল না হলে শিশুদের মধ্যে শুরুতেই এই শ্বাশুড়িভীতিটি ঢুকে যায়। তবে যারা পেনথেরাফোবিয়ায় আক্রান্ত তাদের ভীতিটি এমন ভয়াবহ পর্যায়ের হয়ে থাকে যে শ্বাশুড়ির ছায়া দেখলেও তারা চমকে ওঠেন! আপনার যদি পেনথেরাফোবিয়া থাকে তবে জীবনসঙ্গী হিসেবে মা হারা কাউকে খুঁজে নেয়ায় আপনার জন্য বুদ্ধিমানের কাজ হবে। ও আরেকটি গুরুত্বপূর্ণ কথা তো বলাই হয়নি, এই ফোবিয়া কিন্তু ছেলেদেরও থাকতে পারে!

হিপ্পোপটোমনস্ট্রোসেসকুইপেডালিওফোবিয়া – লম্বা শব্দ ভীতি

পৃথিবীর সবচেয়ে বড় শহরের নাম হচ্ছে লানফেয়ারপউইল্গইংলগগেরিচইনড্রবউইলান্টিসিলিওগোগোচ। এটি যুক্তরাষ্ট্রের একটি শহর এবং আপনি যদি হিপ্পোপটোমনস্ট্রোসেসকুইপেডালিওফোবিয়াইয় আক্রান্ত হন তবে নিঃসন্দেহে আপনি চাইবেন এই শহরটির নাম যেন পৃথিবীর বুক থেকে চিরতরে হারিয়ে যায়। কেন? কারণ হিপ্পোপটোমনস্ট্রোসেসকুইপেডালিওফোবিয়া হল লম্বা শব্দের প্রতি ভয় থেক সৃষ্ট একটি ফোবিয়া। ইন্টারনেটে বড় বড় শব্দ সার্চ করতে গেলেও এই ফোবিয়ায় আক্রান্ত ব্যক্তিরা ঘেমে নেয়ে ওঠেন এবং পাশের ব্যক্তির ঘাড়ে দায়িত্ব চাপিয়ে দিয়ে নিজে স্বস্তির নিঃশ্বাস ফেলেন।

জেলোটোফোবিয়া – হাসিভীতি

সারা বিশ্ব যেখানে “হাসি সর্বাপেক্ষা উত্তম ঔষধ” নীতিতে বিশ্বাসী, সেখানেই এই বিশ্বেরই কিছু মানুষের কাছে হাসি হল লজ্জা, দুশ্চিন্তা আর ভয়ের অন্যতম প্রধান উৎস। দূরদূরান্ত থেকে সামান্যতম হাসির শব্দ শোনা গেলেও তারা মাথা নিচু করে পালানোর রাস্তা খোঁজে। সাধারণত যারা প্রায়শ সামাজিকভাবে উপেক্ষিত হয়ে থাকেন তাদের মধ্যে জেলাটোফোবিয়া বেশি দেখা যায়। তাদের অবচেতন মন এই হাসিকে উপহাস ধরে নিয়ে যতটা সম্ভব হাসি-তামাশার মতো বিষয়গুলোকে এড়িয়ে যায়।

ফোবিয়ার কোন শেষ নেই। শুধুমাত্র ফোবিয়া নিয়েই একটি ডিকশনারি তৈরির কাজ চলছে। আরও অনেক মজার ও অদ্ভুত সব ফোবিয়া নিয়ে আমরা হাজির হব আপনাদের কাছে। প্রিয়লেখার সাথেই থাকুন।

 

তথ্যসূত্রঃ http://list25.com

http://www.indiatimes.com

http://phobialist.com

http://brainblogger.com