আবিষ্কার হল এমন প্রাণী, যার বেঁচে থাকার জন্য অক্সিজেন প্রয়োজন হয়না - প্রিয়লেখা

আবিষ্কার হল এমন প্রাণী, যার বেঁচে থাকার জন্য অক্সিজেন প্রয়োজন হয়না

Afreen Houqe
Published: March 2, 2020

আমরা বিশ্বাস করি প্রাণী বেঁচে থাকার জন্য প্রয়োজন অক্সিজেন। এটি ভুল প্রমাণ হয়ে গেলো সম্প্রতি। বিজ্ঞানীরা আবিষ্কার করলেন এমন এক প্রাণী বেঁচে থাকার জন্য যার প্রয়োজন হয়না অক্সিজেন।

সম্প্রতি বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন এই ইউনিক অরগানিজম প্রাণীর যে কিনা নিঃশ্বাস নেয়া ছাড়াই বেঁচে থাকে। এই পরজীবীর অস্তিত্ব খুজে পাওয়া গেছে সেলমন টিস্যুতে যার এনার্জি প্রডিউস করার জন্য অক্সিজেন নিতে হয়না।

Oregon State University’s  Department of Microbiology ডিপার্টমেন্ট এর সিনিয়র রিসারচার

Stephen Atkinson বলেন এটি এক অদ্ভুত আবিষ্কার যার প্রমাণ মিলেছে।

Stephen Atkinson Henneguya salminicola নিয়ে যুগান্তকারী এক ভাষ্য তুলে ধরেছেন তার লেখায়। যেটি পাওয়া যাবে এই সপ্তাহের PNAS জার্নালে।

এ দেয়া তার একটি বক্তবে তিনি বলেন

“ যখন আমরা কোন প্রাণী বা জীব নিয়ে ভাবি আমাদের চোখের সামনে ভেসে উঠে অক্সিজেন গ্রহণ করার দৃশ্য। কিছু সিঙ্গেল প্রটিসট বা ব্যাকটেরিয়া সদৃশ কিন্তু আমাদের কাজে আমরা দেখিয়েছি এখানে অন্তত পক্ষে একটি মাল্টিসেলুলার প্রাণী পাওয়া গেছে যার কাছে অক্সিজেন গ্রহণ করার মত জেনেটিক কোন টুলকিট নেই।

The H. salminicola একটি myxozoan cnidarian ধরন যা কিনা জেলিফিশ এবং কোরাল প্রজাতির সম্পৃক্ত। এটিকসন আরও বলেন এটি সেল্মন এর মধ্যেই বাস করে এবং রেডি নিউট্রিইয়েনট গ্রহণ করে যার ফলে তার অক্সিজেন নেবার কোন দরকার পড়েনা।

আমাদের টিম এর ভাষ্যমতে ক্ষুদ্র এই প্রাণীটি হয়তো প্রাণী জগতের সংজ্ঞা কে বদলে দিবে আর বিসৃত করবে প্রাণী জগত কে।

পরজীবীর বাস লো অক্সিজেন পরিবেশে যার ফলে নিঃশ্বাস নিতে হয়না

ছোট এই সাদা জীবটির বসবাস সেলমন মাসলে দেখতে সিসট এর মত। রিসার্চ করে জানা যায় এরা মাছকে ক্ষতিগ্রস্থ করেনা আর না মানুষকে ইনফেকট করতে পারে।

মাছের ভেতরে স্বাভাবিক ভাবেই অক্সিজেন বর্জিত হওয়ার কারণে এই জীব খুব সহজেই বেঁচে থাকে, এবং অক্সিজেন ও নিতে হয়না। mitochondria genome ব্যবহারে যেকোনো প্রাণীর খাবার এনার্জিতে পরিবর্তন হয় আর এই জীবটি অদ্ভুতভাবে এটিকে গ্রহণই করেনা ।

এটিকসন বলেন

“By losing the genome, the parasite is saving energy by not having to copy genes for things it no longer needs”

এই প্রাণীটির আবিষ্কার যেন প্রশ্নের অধিক উত্তর নিয়ে অপেক্ষায় এখন। রিসার্চ করা টিমের সদস্যরা এখনো যদিও জানেন না অক্সিজেনের পরিবর্তে কি গ্রহণ করে এই জীবটি বেঁচে আছে তবে এটিকসন বলছেন হয়তো এটি অণু সংরক্ষণ করছে এবং শক্তি সঞ্চয় করে যাচ্ছে বেঁচে থাকার জন্য।

এটিকসন এবং তার টিম এও ধারনা করছেন যে এটি একমাত্র জীব নয় যে অক্সিজেন ছাড়া বেঁচে থাকতে সক্ষম। তারা আশা করছেন হয়তো এরকম আরও বহু প্রজাতির জীবের অস্তিত্ব বিদ্যমান থাকতে পারে খুব সম্ভব এর থেকেও অদ্ভুত অপ্রত্যাশিত কোন এক জীব যার নিতে হয়না কোন অক্সিজেন।